প্রচ্ছদ সারাদেশ মানিকগঞ্জের হরিরামপুরে চারতলা স্কুলভবন নিমিষেই পদ্মায় বিলীন (ভিডিওসহ)

মানিকগঞ্জের হরিরামপুরে চারতলা স্কুলভবন নিমিষেই পদ্মায় বিলীন (ভিডিওসহ)

মানিকগঞ্জের হরিরামপুরের চরাঞ্চলের একমাত্র এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের চারতলা ভবন পদ্মায় বিলীন হয়ে গেছে।

মঙ্গলবার (২১ জুন) দুপুর ১টা ৩৩ মিনিটে সবার চোখের সামনে ভবনটি পদ্মায় মিশে যায় ।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক দিলীপ রায় বলেন, হরিরামপুর উপজেলার চরাঞ্চলের তিনটি ইউনিয়নের একমাত্র এমপিওভুক্ত বিদ্যালয় আজিমনগর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়। চার শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করে বিদ্যালয়টিতে।

তিনি আরও বলেন, ভাঙনের শঙ্কায় থাকায় দেড় বছর আগে থেকে বিদ্যালয়টির তিন ও চারতলার কাজ বন্ধ রয়েছে; যদিও ভবনটির চারতলা পর্যন্ত ছাদ দেওয়া ছিলো।

এই স্কুলের কাছাকাছি হাতিঘাটা এলাকায় পদ্মার ভাঙনে এক সপ্তাহ আগে আশ্রয়ণ প্রকল্পের ১০টি ঘরসহ পাঁচটি বাড়ি পদ্মায় বিলীন হয়ে গেছে।

আজিমনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. বিল্লাল হোসেন বলেন, স্কুল ভবনটি পদ্মায় বিলীন হয়ে গেছে। আপাতত হাটিঘাটা এলাকায় স্কুলের ক্লাস হবে। তবে বসন্তপুর এলাকায় স্থায়ীভাবে স্কুল তোলা হবে।

তিনি আরও বলেন, কয়েকদিন আগে হাতিঘাটা আশ্রয়ণ প্রকল্পের ১০টি ঘর ভেঙে গেছে। চরাঞ্চলের মানুষেরা পদ্মার ভাঙনে দিশেহারা হয়ে পড়েছে।

রিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, স্কুল ভবনটি আজ দুপুরে পদ্মায় বিলীন হয়ে গেছে।

মানিকগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাইন উদ্দিন বলেন, ভাঙন এলাকায় দু’দিন আগে আমাদের প্রতিনিধি পরিদর্শন করেছেন। স্কুলটি ভাঙন ঝুঁকিতে থাকায় আমরা দেড় বছর আগেই স্কুল ভবনের নির্মাণ কাজ বন্ধ করতে উপজেলা প্রশাসন ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তরকে রিপোর্ট দিয়েছিলাম। সেই অনুযায়ী কাজ বন্ধও ছিলো।