প্রচ্ছদ সারাদেশ মানিকগঞ্জের ঘিওরে ব্র্যাকের উদ্যোগে পল্লীসমাজ রেজিষ্ট্রেশন বিষয়ক ওরিয়েন্টেশন

মানিকগঞ্জের ঘিওরে ব্র্যাকের উদ্যোগে পল্লীসমাজ রেজিষ্ট্রেশন বিষয়ক ওরিয়েন্টেশন

বিশেষ প্রতিনিধি :

মানিকগঞ্জে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আয়োজনে ব্র্যাক ঘিওর এলাকা অফিসে ওয়ার্ড ভিত্তিক গ্রামীণ দরিদ্র নারীদের সংগঠন পল্লীসমাজ রেজিষ্ট্রেশন বিষয়ক এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

৬ ডিসেম্বর, ২০২০ রবিবার সকাল ১০ টায় করোনাকালীন সময়ের স্বাস্থ্যবিধি মেনে এ ওরিয়েন্টশনে ২ টি পল্লীসমাজ থেকে ৬ জন নেতা অংশগ্রহণ করেন। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে রেজিষ্ট্রেশনপ্রাপ্ত উপজেলার ঘিওর ইউনিয়নের কুস্তা এবং পয়লা ইউনিয়নের বাইলজুড়ি পল্লীসমাজের ৬ জন নেতা অংশগ্রহণ করেন।

দিনব্যাপী এ ওরিয়েন্টেশনে রির্সোস পার্সন হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর, মানিকগঞ্জের উপ-পরিচালক নাসরিন সুলতানা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা  ঘিওর, মানিকগঞ্জ পারভীন বেগম। ওরিয়েন্টেশন পরিচালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সিনিয়র জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস। অন্যানের মধ্যে আঞ্চলিক ব্যবস্থাপক (মাইক্রোফাইন্যান্স) মলয় সরকার, এলাকা ব্যবস্থাপক (প্রগতি) মোঃ কোরবান আলী, শাখা ব্যবস্থাপক (দাবি) মোঃ রবিউল ইসলাম, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির কর্মসূচি সংগঠক মাসুদ রানা প্রমুখ। ওরিয়েন্টশনে সার্বিক সহযোগিতা করেন কর্মসূচি সংগঠক মোবারক হোসেন।

সকাল ১০ টায় পরিচয় পর্বের মাধ্যমে ওরিয়েন্টেশনের লক্ষ্য ও উদ্দেশ্য, রেজিষ্ট্রেশনের প্রয়োজনীয়তা এবং বিভিন্ন অধিদপ্তরের সেবা ও সুবিধাসমূহ, রেজিষ্ট্রেশনকৃত পল্লীসমাজ পরিচালনা প্রক্রিয়া, কর্মপরিকল্পনা বিষয়ে পোষ্টার পেপার এবং উপস্থাপনার মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সিনিয়র জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস। রেজিষ্ট্রেশন পূর্ববতী এবং পরবর্তী সময়ে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া ও করনীয় বিষয়ে বিশদ উপস্থাপন করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাসরিন সুলতানা।

এছাড়াও তিনি তার অধিদপ্তরের কার্যক্রম, আর্থিক সুযোগ-সুবিধা, প্রশিক্ষণসহ সরকারী জরুরী সেবা ১০৯, ৩৩৩, ৯৯৯ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। করোনাকালীন সময়ের স্বাস্থ্যবিধি নিয়েও তিনি আলোচনা করেন। রেজিষ্ট্রেশন প্রক্রিয়া ও মহিলা বিষয়ক অধিদপ্তরের বিভিন্ন সেবা, নারী নির্যাতন ও বাল্য বিয়ে বন্ধে করনীয় বিষয় নিয়ে সেশন পরিচালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা পারভীন বেগম। বেলা সোয়া ৩ টায় মুক্ত আলোচনা ও পর্যালোচনার মাধ্যমে ওরিয়েন্টেশনের সমাপ্তি করা হয়।