প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ মানিকগঞ্জের করোনা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা

মানিকগঞ্জের করোনা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

১০ আগষ্ট কঠোর লকডাউনের শেষ দিন। ১১ আগষ্ট থেকে শর্তসাপেক্ষে গণপরিবহন, ফেরি, লঞ্চসহ সবধরনের গাড়ি চলাচলের পাশাপাশি খোলা থাকবে শপিংমল, দোকানপাটসহ অফিস-আদালতও। দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির এই সময়ে মানুষের অবাধ চলা-ফেরায় করোনা পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা করছেন সচেতনমহল।

মানিকগঞ্জ জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, গেল ১০ দিনে মানিকগঞ্জ ২৫০-শয্যাবিশিষ্ট কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৬৮ জন। এদের মধ্যে করোনায় মারা গেছেন ৩৪ জন এবং উপসর্গে ৩৪ জন। ১০ আগস্ট (মঙ্গলবার) সকাল ১১টা পর্যন্ত হাসপাতালে ভর্তি রয়েছেন ২৩৬ জন রোগী। গেল ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৩৩ জন।”

মানিকগঞ্জে এ পর্যন্ত ৩৫ হাজার ৮৯৬টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন ছয় হাজার ৪৬৯ জন এবং করোনায় মারা গেছেন ১০২ জন। এছাড়া উপসর্গে মারা গেছেন আরও কমপক্ষে তিন শতাধিক যার তথ্য নেই সিভিল সার্জন কার্যালয়ে।

জেলার এমন একটি পরিস্থিতিতে সারাদেশের মতো মানিকগঞ্জের লকডাউন উঠে গেলে সামনে কি পরিস্থিতি হতে পারে-এমন প্রশ্নের জবাবে জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য-সচিব এবং জেলার সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ বলেন, “লকডাউনের কারণে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এসব চিন্তা করেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। সবাইকে মানতে হবে।

তিনি বলেন, “করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে সবচেয়ে কার্যকর ব্যবস্থা হচ্ছে মুখে মাস্ক পড়া, সামাজিক দূরত্ব রক্ষা করা, আর করোনার টিকা নেওয়া। এ ব্যাপারে জনগণকেও সচেতন হতে হবে। সরকারও দ্রুত সময়ের মধ্যে টিকা দেওয়ার চেষ্টা করছেন। আশাকরি, সকলে মিলে চেষ্টা করলে মানিকগঞ্জের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে।”

মানিকগঞ্জের জেলা প্রশাসক এবং জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, “দেশের অন্যত্র করোনার সংক্রমণ কমে যাচ্ছে। আমাদের জেলায় বাড়ছে, এটা নিয়ে চিন্তা করছি। আমরা ইতোমধ্যেই আমাদের পিসিআর থেকে প্রাপ্ত ফলাফল চেক করে দেখছি, পরীক্ষার ফলাফলে কোনও সমস্যা আছে কিনা। এছাড়া সর্বত্র মানুষের মাস্ক পড়া শতভাগ নিশ্চিত করতে আমরা মাঠে আছি। দুঃস্থ ব্যক্তিদের বিনামূল্যে মাস্ক বিতরণ অব্যাহত থাকবে। সকলকে সরকারি নির্দেশনা মেনে চলতে হবে।”