প্রচ্ছদ আজকের সেরা সংবাদ মসজিদ খুলেছে সৌদিতে, মাস্ক না পরলে জরিমানা

মসজিদ খুলেছে সৌদিতে, মাস্ক না পরলে জরিমানা

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

দীর্ঘ দুই মাস পর সৌদি আরবে মসজিদে নববীসহ মসজিদগুলো খুলে দেয়া হয়েছে। করোনাভাইরাসের রুখতে বন্ধ করা হয়েছিল মধ্যপ্রাচ্যের দেশটির সব মসজিদ। রোববার ফজরের নামাজের মাধ্যমে মসজিদগুলোতে প্রবেশাধিকার পান মুসল্লিরা।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আগেই জানিয়ে দিয়েছিল, অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আসতে হবে। প্রশাসনের পক্ষ থেকে বেশ কয়েকটি নির্দেশনাও দিয়ে দেয়া হয়েছিল। যার মধ্যে ছিল মাস্ক না পরলে গুনতে হবে জরিমানা।

মসজিদ খুললেও কার্যক্রম সীমিত আকারে করতে হবে বলে জানিয়ে দিয়েছে সরকার।পরিপূর্ণ জীবাণুমুক্তকরণ ব্যবস্থা গ্রহণের পর মসজিদে নববীতে প্রবেশ করতে হবে। প্রতিটি মসজিদে নামাজে আদায়ের জন্য ১৫ মিনিটের বেশি সময় নেয়া যাবে না। শিশু, বৃদ্ধ ও অসুস্থদের মসজিদে আসতে মানা করা হয়েছে। নামাজের কাতারে দূরত্ব রাখতেও বলা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে গালফ নিউজ জানিয়েছে, যারা বাইরে বের হলে মাস্ক ব্যবহার করবে না তাদের জন্য এক হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। সবার জন্য এই শাস্তির বিধান দেয়া হয়েছে। এদিকে সেবা প্রদানকারী  প্রতিষ্ঠানগুলোর কর্মীরা মাস্ক না পরলে জরিমানা করা হবে দশ হাজার রিয়াল।