প্রচ্ছদ আর্ন্তজাতিক ভেনেজুয়েলা দখলের ফন্দি করেছিলেন ট্রাম্প

ভেনেজুয়েলা দখলের ফন্দি করেছিলেন ট্রাম্প

গোপনে সেনা ঢুকিয়ে সামরিক অভিযান চালানোর মাধ্যমে ভেনেজুয়েলা দখল ও দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করার ফন্দি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ লক্ষ্যে হোয়াইট হাউসে শীর্ষ উপদেষ্টাদের সঙ্গে আলোচনায় বেশ কয়েকবার অভিযানের সম্ভাব্যতা নিয়ে কথাও বলেছিলেন ট্রাম্প। নতুন এক রিপোর্টের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এ খবর জানিয়েছে।

এছাড়া মার্কিন সরকারের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ২০১৭ সালের অাগস্টে একটি বৈঠকে গোপনে সেনা ঢুকিয়ে ভেনেজুয়েলা দখলের ছক কষেছিলেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের এই আগ্রাসী সিদ্ধান্তকে থামিয়ে দেন মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার। তীব্র প্রতিবাদ জানান তিনি। পাশাপাশি সতর্ক করে বলেন, ভেনেজুয়েলায় কোনো ভাবে মার্কিন সামরিক হস্তক্ষেপ হলে বিপদে পড়বে মার্কিন সরকার।

হোয়াইট হাউসের দুই কর্মকর্তা ট্রাম্পকে বলেন, লাতিন আমেরিকার দেশগুলোর সমর্থন হারানোর পাশাপাশি অনেক বন্ধু রাষ্ট্রেরও রোষের মুখে পড়বে মার্কিন যুক্তরাষ্ট্র। ভেনেজুয়েলা দখল ভালোভাবে নেবে না বিশ্ব। এরপর ট্রাম্প তার সিদ্ধান্ত বদল করেন।

জানা গেছে, গত বছর অাগস্টে ট্রাম্পের মাথায় এই ধারণা আসার পর তার নিরাপত্তা উপদেষ্টা ছাড়াও লাতিন আমেরিকার বিভিন্ন দেশের নেতাদের সঙ্গেও ভেনেজুয়েলায় মার্কিন সামরিক হস্তক্ষেপ নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রপুঞ্জের অধিবেশনের ফাঁকে ট্রাম্প বেশ কয়েকটি দেশের নেতাদের সঙ্গে ব্যাপারটি নিয়ে আলোচনা করলেও সবাই ট্রাম্পের এই প্রস্তাব নাকচ করে দেন। তারা সবাই ট্রাম্পকে স্পষ্ট জানিয়ে দেন, ভেনেজুয়েলায় কোনো মার্কিন সামরিক হস্তক্ষেপ চান না তারা।