প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ভবিষ্যতে বাংলাবান্ধার সঙ্গে ৪ দেশের রেলযোগাযোগ চালু হবে: রেলপথমন্ত্রী

ভবিষ্যতে বাংলাবান্ধার সঙ্গে ৪ দেশের রেলযোগাযোগ চালু হবে: রেলপথমন্ত্রী

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেছেন, আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা চালুর ক্ষেত্রে পঞ্চগড় থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত ট্রেন সার্ভিস চালুর প্রক্রিয়া চলছে। ভারতের সঙ্গে আমাদের আলোচনা চলছে। ভবিষ্যতে বাংলাবান্ধার সাথে ভারত, নেপাল, ভুটান ও বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ ব্যবস্থা চালু করা হবে। এর ফলে যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি ব্যবসা-বাণিজ্যও সম্প্রসারিত হবে।

তিনি বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে আনুষ্ঠানিকভাবে পঞ্চগড়-রাজশাহী রুটে ‘বাংলাবান্ধা’ এক্সপ্রেস আন্তনগর ট্রেন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি বলেন, পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলার মানুষের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ আন্তঃনগর ট্রেনটি পঞ্চগড় থেকে রাজশাহী সরাসরি ট্রেন সার্ভিস চালু করা হল।

মন্ত্রী বলেন, জেলায় জেলায় রেললাইন যাবে। এজন্য সরকার ও রেল মন্ত্রণালয় কাজ করছে। বন্ধ হয়ে যাওয়া রেল লাইন পুনঃস্থাপন করা হচ্ছে। আশা করছি আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিনে বাংলাদেশ-ভারতের মধ্যে চিলাহাটি-হলদিবাড়ী ট্রেন চলাচল দুদেশের প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। ১৯৬৫ সালে এটা বন্ধ হয়ে যায়।

মন্ত্রী বলেন, খুলনা পর্যন্ত ট্রেন লাইন আছে। কিন্তু মোংলা পোর্ট পর্যন্ত ট্রেন লাইন নেই। এটা আগামী ২০২২ সালের মধ্যে মোংলা বন্দর পর্যন্ত সম্প্রসারণ করা হবে। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইন সম্প্রসারণ করা হচ্ছে।

রেলওয়ে পশ্চিমাঞ্চল বিভাগের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মোঃ মজাহারুল হক প্রধান, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, পঞ্চগড় জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মাদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট প্রমুখ বক্তব্য রাখেন।

পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনের ষ্টেশন মাস্টার মোশারফ হোসেন জানান, পঞ্চগড় থেকে রাজশাহীর উদ্দেশ্যে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ ছেড়ে যাবে সকাল সাড়ে ৮টায়। ট্রেনটি রাজশাহী পৌছবে ৯ ঘন্টা পর বিকাল সাড়ে ৫টায়। আবার রাজশাহী থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস ছাড়বে রাত ৯ টা ১৫ মিনিটে। পঞ্চগড় পৌঁছবে ভোর ৫টা ১০ মিনিটে। রাজশাহী হতে শুক্রবার এবং পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন থেকে শনিবার ট্রেনটির সাপ্তাহিক চলাচল বন্ধ থাকবে। তিনি আরও জানান, ট্রেনটি পঞ্চগড়, কিসমত, রুহিয়া, ঠাকুরগাঁও, শিবগঞ্জ, পীরগঞ্জ, সেতাবগঞ্জ, দিনাজপুর, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ি, বিরামপুর, হিলি, পাঁচবিবি,জয়পুরহাট, আক্কেলপুর, সান্তাহার, আহসানগঞ্জ, মাধনগর, নাটোর, আব্দুলপুরসহ প্রায় ২১ টি স্টেশনে থামবে। একইভাবে ফিরতি পথে এসব স্টেশনে ট্রেনটি যাত্রা বিরতি করবে।

জানা গেছে, পঞ্চগড়ের একমাত্র চতুর্দেশীয় স্থলবন্দর বাংলাবান্ধার নামের সাথে মিল রেখে এই ট্রেনের নামকরণ করা হয়েছে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’। পঞ্চগড় থেকে সরাসরি রাজশাহী পর্যন্ত নতুন ট্রেন সার্ভিস ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’’ চালু হতে যাওয়ায় পঞ্চগড়বাসীসহ বৃহত্তর দিনাজপুরের মানুষের দীর্ঘদিনের আরেকটি প্রত্যাশা পূরণ হল।