প্রচ্ছদ অর্থনীতি ব্যাংকের বার্ষিক প্রতিবেদন জমা দেয়ার সময় বাড়ল দুই মাস

ব্যাংকের বার্ষিক প্রতিবেদন জমা দেয়ার সময় বাড়ল দুই মাস

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

কেন্দ্রীয় ব্যাংকে তফসিলি ব্যাংকগুলোর বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন দাখিলের সময়সীমা বাড়ানো হয়েছে। ২০১৯ সালের বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন জমা দিতে ৩০ জুন পর্যন্ত সময় পাবে ব্যাংকগুলো। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে এক সার্কুলার জারি করা হয়েছে। এটি গতকালই ব্যাংকগুলোর প্রধান নির্বাহীকে অবহিত করা হয়েছে।

জানা গেছে, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী ব্যাংকগুলোর এক বছরের বার্ষিক প্রতিবেদন পরের বছরের প্রথম দুই মাস অর্থাৎ ফেব্রুয়ারি মাসের মধ্যে দেয়ার বাধ্যবাধকতা আছে। কোনো ব্যাংক এ সময়ের মধ্যে বার্ষিক প্রতিবেদন তৈরী করতে না পারলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে আরো দুই মাস সময় বাড়াতে পারে। গত মার্চ থেকে করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটি থাকায় যেসব ব্যাংকগুলো ইতোমধ্যে বার্ষিক প্রতিবেদন বাংলাদেশ ব্যাংকে জমা দিতে পারেনি, তাদের জন্য বিশেষ বিবেচনায় দুইমাস সময় বাড়ানো হয়েছে।
এ সুযোগ দেয়া হলো।

ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠানো এক সার্কুলারে বলা হয়েছে, সরকারের সাথে পরামর্শক্রমে বার্ষিক প্রতিবেদন জমা দেয়ার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি ব্যাংক গতবছরের (২০১৯) বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন জমা দেয়ার জন্য চলতি বছরের (২০২০) ৩০ জুন পর্যন্ত সময় পাবে।