প্রচ্ছদ আজকের সেরা সংবাদ বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ৫০০ মিলিয়ন ডলার দান করল সৌদি আরব

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ৫০০ মিলিয়ন ডলার দান করল সৌদি আরব

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম : 

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে  সহায়তার লক্ষ্যে ৫০০ মিলিয়ন ডলার দান করেছে সৌদি আরব। এমন সময় সৌদি এ দান করল যখন করোনা মোকাবেলায় ব্যর্থতার অভিযোগ তুলে ডব্লিউএইচওতে অর্থায়ন বন্ধের ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আল জাজিরা এ খবর প্রকাশ করেছে।যুক্তরাষ্ট্র ও সৌদি আরব বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলোর জোট জি-২০-এর সদস্য এবং ঘনিষ্ঠ মিত্র। তবে করোনা সংকটে দুই দেশের নেতাদের দুই রকম অবস্থান প্রত্যক্ষ করল বিশ্ব।সৌদি এ দান ঘোষণার পর দেশটির বাদশা সালমানকে ধন্যবাদ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 বৈশ্বিক মহামারির এ সংকটকালে ডব্লিউএইচওতে ট্রাম্পের অর্থায়ন বন্ধের ঘোষণাকে দুঃখজনক বলে অভিহিত করেছেন সংস্থাটির মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রিয়াসুস। আর করোনা মোকাবেলায় এগিয়ে আসায় সৌদির বাদশার প্রশংসা করেছেন তিনি।

ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রিয়াসুসের বলেন, করোনা মোকাবিলার পরিকল্পনায় সহায়তার লক্ষ্যে ৫০০ মিলিয়ন ডলার দান করায় সৌদির বাদশা সালমান ও দেশটির জনগণের প্রতি তিনি সীমাহীন কৃতজ্ঞতা প্রকাশ করছেন। তিনি আশা প্রকাশ করেন, জি-২০ জোটের বাকি সদস্যরাও বাদশা সালমানকে অনুসরণ করবে।

সৌদি আরব ১৫০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে জি-২০ জোটের মহামারি প্রস্তুতি ও উদ্ভাবন খাতে। ১৫০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইম্যুনাইজেশনকে। বাকি ২০০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে অন্যান্য আন্তর্জাতিক-আঞ্চলিক স্বাস্থ্য সংস্থা ও প্রকল্পে।