প্রচ্ছদ হেড লাইন বিশ্বজুড়ে করোনা আতঙ্ক, থাইল্যান্ডে মৃত ১, আফগান সীমান্ত বন্ধ করবে পাকিস্তান

বিশ্বজুড়ে করোনা আতঙ্ক, থাইল্যান্ডে মৃত ১, আফগান সীমান্ত বন্ধ করবে পাকিস্তান

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের পরে সর্বশেষ নতুন করোনা ভাইরাসে থাইল্যান্ডে একজন মারা গেছেন। এ দেশটিতে এ ভাইরাসে এটাই প্রথম মৃত্যু। বিশ্বজুড়ে এই ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা যতই বাড়ছে ততই নতুন নতুন দেশে মৃত্যুর খবর আসছে। এরই মধ্যে সারাবিশ্বে কমপক্ষে ৮৬০০০ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। শনিবার ইউরোপিয়ান ইউনিয়নের বেশ কয়েকটি দেশে নতুন করে আক্রান্তের খবর পাওয়া গেছে। ইরানে আরো এক ধাপ বৃদ্ধি পেয়েছে সংক্রমণ। মধ্যপ্রাচ্যের মধ্যে প্রথম কাতারে এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। আক্রান্ত ব্যক্তি হলেন হামজা মোহাম্মদ।

মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তিনি দোহা ফিরেছেন। চীনের পরেই সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়ে পড়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিকে যেন গ্রাস করে নিচ্ছে এই ভাইরাস। নাগরিকদের ঘরের ভিতরে থাকার পরামর্শ দেয়া হয়েছে। সংক্রমণ সঙ্কটজনক পর্যায়ে আছে বলে সতর্কতা দেয়া হয়েছে। এ দেশটিতে নতুন করে ২১০ জন সংক্রমিত হওয়ার খবর দেয়া হয়েছে। এ নিয়ে সেখানে মোট সংক্রমিত মানুষের সংখ্যা দাঁড়ালো ৩৭৩৬। চীনে নতুন করে সংক্রমিত হয়েছেন ৫৭৩ জন। ওদিকে আগামীকাল সোমবার থেকে করোনা ভাইরাসের বিস্তার রোধে আফগানিস্তানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান। ইসলামাবাদ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে সাত দিনের জন্য চমন সীমান্ত পয়েন্ট বন্ধ থাকবে।

আফগানিস্তানে এরই মধ্যে একজনের দেহে পাওয়া গেছে করোনা ভাইরাস। অন্যদিকে পাকিস্তানে এ সংখ্যা চার। হংকংয়ে একটি কুকুরের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। কুকুরটিকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, কুকুরটির মালিক করোনা ভাইরাসে আক্রান্ত। তবে মানুষের দেহ থেকে পশুর দেহে করোনা ভাইরাস সংক্রমিত হয় কিনা সে বিষয়ে এখনও তথ্যপ্রমাণ পাওয়া যায় নি। দক্ষিণ কোরিয়ায় করোনা বিস্তার সীমিত রাখতে চার্চগুলো বন্ধ করে দেয়া হয়েছে রোববারের জন্য। তবে নিয়মিত সাপ্তাহিক প্রার্থনা সভা অনলাইনে দেয়ার কথা জানানো হয়।