প্রচ্ছদ খেলাধুলা বিশ্বকাপে ফের যৌন হয়রানির শিকার নারী সাংবাদিক (ভিডিও)

বিশ্বকাপে ফের যৌন হয়রানির শিকার নারী সাংবাদিক (ভিডিও)

রাশিয়া বিশ্বকাপে ফুটবল উন্মাদনা চলছেই। কিন্তু এরই মধ্যে কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্ম নিচ্ছে। সপ্তাহখানেকের ব্যবধানে সেখানে দুই নারী সাংবাদিক অন এয়ারে থাকাবস্থায় যৌন হয়রানির শিকার হয়েছেন।

রোববার (২৪ জুন) জাপানের বিপক্ষে সেনেগালের ম্যাচ চলাকালে ব্রাজিলের নারী ক্রীড়া প্রতিবেদক জুলিয়া গুইমারাজকে এক দর্শক চুমু খাওয়ার চেষ্টা করেন।

বিশ্বকাপের খবর সংগ্রহ করতে সারাবিশ্ব থেকে হাজার হাজার সাংবাদিক এখন রাশিয়ায়, যাদের অনেকেই নারী। তবে আকস্মিক এ ঘটনায় কিছুটা হতবিহ্বল জুলিয়া মাথা সরিয়ে নিয়ে চুমু এড়াতে সক্ষম হন।

এর পরই তিনি ওই ব্যক্তির দিকে ঘুরে চিৎকার করে বলে ওঠেন, এমনটি করবে না! আর কখনো এমন করবে না। আমি কখনো তোমাকে এমনটি করতে দেব না, কখনও না, ঠিক আছে? এটি ভদ্রতা নয়, এটি ঠিক নয়।

তিনি বলেন, কখনো কোনো নারীর সঙ্গে এমনটি করবে না, ঠিক আছে? সম্মান দাও। ক্যামেরার আড়ালে চলে যাওয়া ওই ব্যক্তিকে পরে তার আচরণের জন্য ক্ষমা চাইতে দেখা যায়।

এর আগে গত সপ্তাহে রাশিয়া-সৌদি আরব ম্যাচ চলাকালে ডয়চে ভেলের কলাম্বিয়ান প্রতিবেদক জুলিয়েথ গঞ্জালেজ থেরান সরাসরি খবর দেয়ার সময় এক ব্যক্তি তাকে জড়িয়ে ধরে তার বুকেও হাত দেয় এবং মুখে চুমু খায়। এ ঘটনার পরও জুলিয়েথ না থেমে খবর দেয়া চালিয়ে যান।

পরে অনলাইনে এ ঘটনার প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, এ ধরনের আচরণ আমাদের প্রাপ্য নয়। (একজন পুরুষ সাংবাদিকের মতো) আমরা সমভাবে মর্যাদপূর্ণ ও পেশাদার।

পাঠকদের জন্য দেওয়া হলো ভিডিও…