প্রচ্ছদ হেড লাইন বিদেশ থেকে এলে কয়েক দিন ঘরেই থাকুন: আইইডিসিআর

বিদেশ থেকে এলে কয়েক দিন ঘরেই থাকুন: আইইডিসিআর

যেসব দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সেসব দেশ থেকে কেউ ফিরে আসলে কয়েকদিন ঘরে থাকতে বলা হয়েছে। করোনা ভাইরাসসংক্রমণ পরিস্থিতি নিয়ে আজ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত সংবাদ সম্মেলনে এই পরামর্শ দেন প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, এখন পর্যন্ত আমাদের এখানে কোনো করোনাভাইরাস সংক্রমণ হয়নি। আমরা জানি, কেউ যদি আক্রান্ত হয়, তাহলে কোনো দেশ থেকেই সেটা আসবে বলে আমরা আশঙ্কা করছি। এখন পর্যন্ত ৫৪ দেশে এ ভাইরাস সংক্রমিত হয়েছে উল্লেখ করে ডা. ফ্লোরা বলেন, সেসব দেশ থেকে সংক্রমিত না হয়ে ফিরলেও তারা যেন হোম কোয়ারেন্টিনে থাকেন। খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে বের না হন।
ডা. ফ্লোরা আরও বলেন, আমরা সবাইকে পরামর্শ দিচ্ছি, যারা বাইরে থেকে আসবেন, তারা যেন বিমানবন্দর থেকে বাসায় যাওয়ার পথে গাড়িতে মাস্ক ব্যবহার করবেন। সম্ভব হলে গণপরিবহনে না গিয়ে নিজস্ব যানবাহনে যাবেন, এ সময় পরিবহনের জানালা খোলা রাখবেন।

আমরা অনুরোধ করছি, আপনারা আবশ্যিকভাবে বাড়িতে অবস্থান করুন। জনসমাগম এড়িয়ে চলুন। যদি বাইরে যাওয়া খুবই দরকার হয়, তাহলে মাস্ক ব্যবহার করবেন।
আক্রান্ত হয়ে কেউ এলে বিমানবন্দরে স্ক্রিনিংয়ের মাধ্যমেই তাকে শনাক্ত করে চিকিৎসা দেয়ার প্রস্তুতি রাখা হয়েছে বলে জানান আইইডিসিআর পরিচালক।

বিদেশ থেকে আসা কারও মধ্যে কোনো লক্ষণ দেখা দিলে আইইডিসিআর’র হটলাইনে যোগাযোগের পরামর্শ দিয়েছেন তিনি।
ডা. ফ্লোরা জানান, সিঙ্গাপুরের হাসপাতালে ভর্তি থাকা পাঁচজনের মধ্যে দু’জন সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। আরো দু’জন সুস্থ হয়ে বাসায় ফেরার অপেক্ষায় আছেন। আরেকজন এখনও সঙ্কটাপন্ন অবস্থায় হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন।