প্রচ্ছদ আর্ন্তজাতিক বাবরির রায় পুনর্বিবেচনার আবেদনের বিপক্ষে সুন্নি নেতারা

বাবরির রায় পুনর্বিবেচনার আবেদনের বিপক্ষে সুন্নি নেতারা

বাবরি মসজিদ মামলার ব্যাপারে ভারতের সুপ্রিম কোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন না করার সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। বাবরি মসজিদকে কেন্দ্র করে প্রধান বাদিপক্ষগুলোর অন্যতম এই পরিষদ গতকাল মঙ্গলবার ৬-১ ভোটের ব্যবধানে এ সিদ্ধান্তে এসেছে।

অনলাইন টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ওই বোর্ডের চেয়ারপারসন জুফার ফারুকি রায় প্রকাশের দিন থেকেই রিভিউ পিটিশন করা উচিত হবে না বলে দৃষ্টিভঙ্গি পোষণ করে আসছিলেন। এখন বোর্ড তার সিদ্ধান্তকে সমর্থন করার ফলে তিনি আট সদস্যের এই গ্রুপে আরো শক্তিশালী হলেন।

বাবরি মসজিদের জন্য সুপ্রিম কোর্ট সুন্নিদের কাছে অন্য কোথাও যে পাঁচ একর জমি দেওয়ার কথা বলেছে, সে ব্যাপারেও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। মঙ্গলবার বৈঠকের পর ফারুকি জানান, সুন্নি ওয়াকফ বোর্ডের রেকর্ডে অযোধ্যার নাম থাকবে। ওয়াকফ বোর্ডের সব সম্পত্তি, বাবরি মসজিদ যেখানে অবস্থিত ছিল সেই জমিসহ সবকিছু আমাদের রেকর্ডে থাকবে। রেকর্ড থেকে তা মুছে ফেলার কোনো সিদ্ধান্ত হয়নি।

সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশনের পক্ষে বৈঠকে ছিলেন কেবল একজন। তিনি হলেন, আইনজীবী আবদুল রাজ্জাক খান। এছাড়া গত সপ্তাহে এলাহাবাদের আরেক সদস্য ইমরান মাবুদ খান সাংবাদিকদের বলেছিলেন, তিনি রিভিউ পিটিশন দাখিল করার পক্ষে। কিন্তু অসুস্থতার কারণে মঙ্গলবারের বৈঠকে তিনি উপস্থিত ছিলেন না। জুফার ফারুকি বলেছেন, মসজিদ নির্মাণের জন্য সুপ্রিম কোর্ট যে পাঁচ একর জমি দেয়ার নির্দেশনা দিয়েছে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে তাদের পরিষদের আরো সময় প্রয়োজন।