প্রচ্ছদ হেড লাইন বাজেটে স্বাস্থ্যখাতে ৪১০২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

বাজেটে স্বাস্থ্যখাতে ৪১০২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য জাতীয় বাজেটে স্বাস্থ্যখাতে মোট ৪১ হাজার ২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে তিনি এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জন্য মোট ২৯ হাজার ২৪৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি, এটি ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৫ হাজার ৭৩২ কোটি টাকা। করোনা মোকাবিলায় গৃহিত কার্যক্রম অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতের জন্য এ বাজেট প্রস্তাব করা হয়েছে।

তিনি আরও বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সংক্রান্ত কার্যক্রম ১৩ টি মন্ত্রণালয় ও বিভাগ বাস্তবায়ন করছে। আগামী অর্থবছরে স্বাস্থ্যখাতে মোট ৪১ হাজার ২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১ দশমিক ৩ শতাংশ এবং মোট বাজেট বরাদ্দের ৭ দশমিক ২ শতাংশ।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেল ৩টার দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়।এর আগে বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেয়া হয়। এরপর আগামী অর্থবছরের এই বাজেটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাক্ষর করেন।রাষ্ট্রপতির অনুস্বাক্ষরের পর স্পিকারের কাছে অনুমতি প্রার্থনা করেন অর্থমন্ত্রী। স্পিকার অনুমতি দিলে তিনি বাজেটের চুম্বক অংশ ভিডিও আকারে সংসদে উত্থাপন করেন।

ভিডিও শেষ হলে আল্লাহ’র কাছে করোনাভাইরাস সংকট থেকে বিশ্বকে রক্ষা করার দোয়া করে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতা শেষ করেন।পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অর্থমন্ত্রীর ইচ্ছা অনুসারে বাকি বাজেট বক্তৃতা সংসদে পঠিত হিসেবে গণ্য হয়েছে বলে উল্লেখ করেন।