প্রচ্ছদ আজকের সেরা সংবাদ বাংলাদেশ কোন মাদক উৎপাদন ও রফতানি করে না: প্রধানমন্ত্রী

বাংলাদেশ কোন মাদক উৎপাদন ও রফতানি করে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্ব-দরবারে বাংলাদেশকে মাথা উঁচু করে দাঁড়াতে হলে যুব সমাজকে মাদকের অপব্যবহার থেকে দূরে রাখতে হবে। মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে সোমবার এক বাণীতে তিনি একথা বলেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের উদ্যোগে প্রতিবছরের মতো এবারও বাংলাদেশে আগামীকাল মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী এ উপলক্ষে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান।

তিনি বলেন, বিশ্বকে মাদকমুক্ত করার অঙ্গীকার নিয়ে ১৯৮৭ সালের ৭ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ২৬ জুনকে ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। সেই থেকে এ দিবসটি প্রতিবছর পালিত হয়ে আসছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ কোন মাদক উৎপাদন ও রফতানি করে না। গোল্ডেন ক্রিসেন্ট ও গোল্ডেন ট্রায়াঙ্গলের মধ্যে থাকায় মাদকের অপব্যবহার ও পাচারের জন্য বাংলাদেশ খুবই ঝুঁকিপূর্ণ। আওয়ামী লীগ সরকার দেশকে মাদকমুক্ত করতে বদ্ধপরিকর এ কথা উল্লেখ করে তিনি বলেন, তার সরকার মাদক পাচারকারীদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে।

তিনি বলেন, আমরা সামাজিক দায়বদ্ধতা, পারিবারিক ও ধর্মীয় মূল্যবোধ সৃষ্টির মাধ্যমে মাদকের বিরুদ্ধে আমাদের দৃঢ় অবস্থান নিশ্চিত করেছি। দেশের শিক্ষা কারিকুলামে মাদক-সংক্রান্ত বিজ্ঞানভিত্তিক বিষয়াবলী অন্তর্ভুক্ত করে শিক্ষার্থীদের মাদকের অপব্যবহার ও ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতন করে তুলতে হবে। আমি অভিভাবক, শিক্ষক, ইমাম ও অন্যান্য ধর্মগুরুসহ নেতৃস্থানীয় ব্যক্তিদের মাদক ব্যবহার নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, যারা ইতোমধ্যে মাদকাসক্ত, তাদের সরকারি ও বেসরকারি নিরাময় কেন্দ্রের মাধ্যমে চিকিৎসার ব্যবস্থা করতে হবে। মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে।

তিনি উল্লেখ করেন, সম্প্রতি বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এ অর্জনে দেশের যুবসমাজই মূল ভূমিকা পালন করেছে।

শেখ হাসিনা বলেন, আশা করি, সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা দেশকে মাদকমুক্ত করে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হব। তিনি এ দিবস উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।