প্রচ্ছদ খেলাধুলা ফুটবলেই নয়, ক্রিকেটেও বর্ণবাদ আছে: গেইল

ফুটবলেই নয়, ক্রিকেটেও বর্ণবাদ আছে: গেইল

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

যুক্তরাষ্ট্রে বর্ণবিদ্বেষের শিকার হয়ে শ্বেতাঙ্গ পুলিশের হাতে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর পর বিশ্বের নানা প্রান্তে ক্রীড়াঙ্গনেও এর প্রভাব পড়েছে। ফুটবলাররা প্রায়ই এর বিরুদ্ধে প্রতিবাদ করে আসে। এবার ওয়েস্ট ইন্ডিজের মহাতারকা ক্রিস গেইল জানালেন ক্রিকেটেও বর্ণবাদ রয়েছে।

টেস্ট ক্যারিয়ারের ১০৩ ম্যাচ খেলেছেন। ৩০১টি ওয়ানডে ম্যাচে নেমেছেন দলের হয়ে। ক্যারিবিয়ানদের জার্সিতে ৫৮টি টি-টোয়েন্টি খেলেছেন। সব মিলিয়ে ১৯ হাজার ৩২১ রান রয়েছে গেইলের নামের পাশে।কিংবদন্তি এই ব্যাটসম্যান বিশ্বের নানা প্রান্তে ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ খেলে বেড়াচ্ছেন। তার দাবি বিভিন্ন স্থানে তিনি বর্ণবিদ্বেষের শিকার হয়ে আসছেন।

টুইটার ও ইনস্টাগ্রামে এই ওপেনার বলেন, ‘সবার মতো কৃষ্ণাঙ্গদেরও বাঁচার অধিকার আছে। বিশ্ব ভ্রমণ করে আমিও বর্ণবিদ্বেষের শিকার হয়েছি। শুধু কৃষ্ণাঙ্গ বলেই আমাকে ভোগান্তি পোহাতে হয়েছে। বিশ্বাস করুন, তালিকাটা অনেক বিশাল।’ইউনিভার্সেল বস খ্যাত এই ব্যাটসম্যান ভদ্র লোকের খেলা ক্রিকেটেও বর্ণবৈষম্যের বিষয়টি স্পষ্ট করছেন।

‘বর্ণবিদ্বেষ শুধু ফুটবলেই নয়, ক্রিকেটেও রয়েছে। এমনকি দলের মধ্যেও এর প্রভাব পড়ে। দিনশেষে কৃষ্ণাঙ্গরাই শক্তিশালী ও গর্বিত।’গেল সপ্তাহে  যুক্তরাষ্ট্রে মিনিয়াপলিসের এক পুলিশ কর্মকর্তা জর্জ ফ্লয়েড নামের এক ব্যক্তিকে মাটিতে ফেলে, হাঁটু দিয়ে ঘাড় চেপে ধরেন। আট মিনিটের উপর এ ভাবে হাঁটুর চাপে শ্বাসরোধে মৃত্যু হয় ওই কৃষ্ণাঙ্গ ব্যক্তির।