প্রচ্ছদ রাজনীতি ‘ফণী’ মোকাবেলায় নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান রিজভীর

‘ফণী’ মোকাবেলায় নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান রিজভীর

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় দলের সর্বস্তরের নেতাকর্মীদের আগাম প্রস্তুত থাকার আহবান জানিয়েছেন। তিনি আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে প্রেস ব্রিফিংকালে এ আহ্বান জানান।

এতে তিনি বলেন, ‘ফণী’ মোকাবেলায় উপকূলীয় এলাকাসহ বিএনপি’র সর্বস্তরের নেতাকর্মীদের আগাম প্রস্তুত থাকার আহবান জানাচ্ছি। তারা যেন সকলেই উদ্ধারকর্মীর মতো প্রস্তুত থাকে। ঝড় আঘাত হানার পূর্বেই উপকূলীয় অসহায় মানুষকে নিরাপদ স্থানে পৌঁছে দেয়ার জন্য দলের নেতাকর্মীদের আহবান জানাচ্ছি। তারা নিজেদের নিরাপত্তাসহ অন্যদের নিরাপত্তা বিধানে সচেষ্ট থাকবেন বলে আমরা বিশ্বাস করি। আমরা উপকূলীয় এলাকায় নিরাপত্তা বাহিনীসহ উদ্ধারকর্মীদের প্রস্তুত থাকার জন্য দলের পক্ষ থেকে আহবান জানাচ্ছি।

এতে তিনি আরও বলেন, বঙ্গোপসাগরে গত ৪৩ বছরে এপ্রিল মাসে সৃষ্ট ঘূর্ণিঝড়গুলোর মধ্যে ‘ফণি’ সবচেয়ে শক্তিশালী আর ধ্বংসাত্মক। আশঙ্কা, ফণী বাঁক নিয়ে সাতক্ষীরা ও সুন্দরবন অঞ্চলের ওপর আঘাত হানবে ‘আইলা’র চাইতে ভয়াল রূপ নিয়ে। প্রলয়ঙ্ককারী দুর্যোগের আলামত সুস্পষ্ট হলেও সরকার তা মোকাবেলা করতে কোন প্রস্তুতি গ্রহণ করেনি। তাই এই মুহূতে সকলকে পূর্ণ সতর্ক হতে হবে।সমগ্র উপকূল অঞ্চলের গুরুত্বপূর্ণ স্থাপনা, বিমান, তেল রিজার্ভার, বিদ্যুৎকেন্দ্র, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র-এসব নিরাপদ করার এখনি সময়।

সরকারের সমালোচনা করে রিজভী আরও বলেন, যেকোন বড় দুর্যোগ-দুর্বিপাক মোকাবেলায় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল আছে প্রধানমন্ত্রীর নেতৃত্বে। উনি বৈঠক না করেই বিদেশ চলে গেলেন। কোন আন্তঃমন্ত্রণালয় সভা নেই। উপকূলীয় জেলা পর্যায়ে জরুরি সভা নেই। তিন বাহিনী, আইনশৃঙ্খলা বাহিনীসমূহ, গোয়েন্দা সংস্থা, কোস্টগার্ড, আনসার এদের নিয়ে কোন সভা করা হয়নি। উদ্ধার কাজে কোন প্রস্তুতিই গ্রহণ করা হয়নি। উদ্ধারকর্মী, উদ্ধারযান, খাবার, পানি এসবের কোন প্রস্তুতিই দেখা যাচ্ছে না।