প্রচ্ছদ শিক্ষাঙ্গন প্রাথমিক শিক্ষকদের একহাত নিলেন ডিপিই মহাপরিচালক

প্রাথমিক শিক্ষকদের একহাত নিলেন ডিপিই মহাপরিচালক

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

সংসদ টেলিভিশনে সম্প্রচারিত শ্রেণি ক্লাস থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ক্রটিপূর্ণ, জটিল, পুনঃপ্রচারে ভরপুর এবং বাস্তবভিত্তিক না হওয়ায় শিক্ষার্থীরা এসব ক্লাস থেকে অমনোযোগী হয়ে পড়ছে।

শিক্ষার্থীদের অ’ভিভাবকরা এমনই কিছু অ’ভিযোগ করেছেন। একইসঙ্গে প্রাথমিকের শিক্ষকদের নিয়ে বেশকিছু অ’ভিযোগ তাদের। বলছেন, টিভির অনেক ক্লাসের সঙ্গে বইয়ের অধ্যায়ের মিল নেই।

প্রতিদিন একাধিক ক্লাস পুনঃপ্রচার করা হচ্ছে বলে একই বিষয়ে বাচ্চারা বারবার পড়তে চায় না। শিক্ষকরা দরদ দিয়ে ক্লাস করান না। শিক্ষকদের দৃষ্টি শিক্ষার্থীদের দিকে না থাকায় এসব ক্লাস বাস্তবভিত্তিক হয়ে না বলে শিক্ষার্থীরা ক্লাস থেকে মনোযোগ হারিয়ে ফেলছে।

এমনকি লোক দেখানো ক্লাসের আয়োজন করা হচ্ছে বলেও অ’ভিযোগ করেন অ’ভিভাবকরা।

তবে দুর্যোগকালীন সময়ে নানা প্রতিবন্ধকতার কারণে এসব সমস্যা সৃষ্টি হচ্ছে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানানো হয়েছে। একই সঙ্গে সমস্যা চিহ্নিত করে তা সমধান করা হচ্ছে বলেও জানিয়েছে ডিপিই।

এসব অ’ভিযোগের ব্যাপারে ডিপিই’র মহাপরিচালক মো. ফসিউল্লাহ শিক্ষকদের একহাত নিয়েছেন। তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, করো’নার মধ্যে অন্তত নিজেদের মনোযোগ ঠিক রাখু’ন।

মো. ফসিউল্লাহ বলেন, টিভি ও অনলাইনে যেসব কার্যক্রম পরিচালিত হচ্ছে সেটাকে বলা যেতে পারে মন্দের ভালো। কিন্তু শিক্ষক এবং শিক্ষার্থীর মধ্যে আই কন্টাক্ট না হলে অনেক ক্ষেত্রে অনেক সমস্যা সমাধান হয় না।

শিক্ষার্থীরা মনোযোগী থাকে না, কিন্তু এরপরও বলতে হবে বিষয়টি মন্দের ভালো। শিক্ষার্থীরা
যেখানে একেবারেই পড়াশোনা করত না, সেখানে যদি শিক্ষকরা টেলিভিশনের মাধ্যমে পাঠদান করান সেটি শিক্ষার্থীদের জন্য ভালো। এক্ষত্রে অ’ভিভাবক ও শিক্ষককদের তদারকি করতে হবে।

তিনি আরও বলেন, বর্তমানের জরুরি অবস্থায় যাতাযাত ব্যবস্থা বন্ধ থাকায় শিক্ষকদের স্টুডিওতে এনে ক্লাস রেকডিং করানো কঠিন হয়ে যাচ্ছে। কাছাকাছি যাদের পাওয়া যাচ্ছে তাদের এনে ক্লাস রেকডিং করানো হচ্ছে। রমজানের কারণে পুনঃপ্রচার ক্লাস বেশি করানো হচ্ছে।

মহাপরিচালক বলেন, আগে ছোটদের ক্লাসে শিক্ষকদের বেশি ইংরেজি শব্দ ব্যবহার করতে দেখা গেছে, বর্তমানে তা পরিবর্তন করা হয়েছে। পাশাপাশি ক্রমান্বয়ে সব সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করা হচ্ছে।

বিদ্যালয় খোলা থাকলেও টিভি ক্লাস সম্প্রচার করা হবে। এ কারণে তা বাস্তবভিত্তিক করে তোলা হবে। বর্তমান প্রেক্ষাপট বিবেচনা করে কিছু ভুলক্রটি ভুলে এসব ক্লাসের প্রতি মনোযোগী হতে অ’ভিভাবক-শিক্ষার্থীদের অনুরোধ জানান মহাপরিচালক।