প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি প্রসেসর কিভাবে কাজ করে ?

প্রসেসর কিভাবে কাজ করে ?

বিজ্ঞান ও প্রযুক্তি ডেক্স :

প্রসেসর কম্পিউটারের প্রধান হার্ডওয়্যার যার মাধ্যমে কম্পিউটারের সকল কাজ প্রসেসিং ও নিয়ন্ত্রিত হয়ে থাকে । আমরা যখন কম্পিউটারে বিভিন্ন কমান্ড দিয়ে থাকি তখন সেগুলো নির্বাহ করে প্রসেসরই আমাদেরকে আউটপুট দিয়ে থাকে।

 ১৯৭১ সালে ইন্টেল কম্পানি সর্ব প্রথম ইন্টেল ৪০০৪ নামে একটি মাইক্রো প্রসেসর বাজারে নিয়ে আসেন সেই থেকেই মূলত প্রসেসরের যাত্রা শুরু বলা চলে। প্রসেসর মূলত সিলিকনের তৈরি কোটি কোটি ক্ষুদ্র ক্ষুদ্র ট্রানজিস্টর দ্বারা প্রস্তুত করা হয় যার মধ্য দিয়ে প্রতি মুহুতের্ লক্ষ লক্ষ বার ইলেক্ট্রিক্যাল সিগন্যাল প্রবাহিত হয় আর এর জন্যই মূলত প্রসেসর এতো দ্রুত ও নির্ভুলভাবে কাজ সম্পাদন করতে পারে। চলুন জেনে নেই প্রসেসর কিভাবে কাজ করে।

প্রসেসর মূলত ইলেক্ট্রিক্যাল সিগন্যালের উপর ভিত্তি করে সকল কাজ করে থাকে। প্রসেসরের মধ্যে সকল ইলকক্ট্রিক্যাল সিগন্যালকে দুটি উপায়ে উপস্থাপন করা হয় একটি অফ অন্যটি অন এই অফ অন সিস্টেমকে গাণিতিক পদ্ধতিতে বাইনারিতে উপস্থাপন করা হয় যার ভিত্তি ০ ও ১। উল্লেখ্য এখানে ০ দ্বারা ইলেক্ট্রিক্যাল সিগন্যাল অফ বুজানো হয় এবং ১ দ্বারা ইলেক্ট্রিক্যাল সিগন্যাল অন বা প্রবাহিত হচ্ছে বুজানো হয়। এই ভাবে ইলেক্ট্রিক্যাল সিগন্যালের অনেকগুলো অন অফের সমন্নয়কেই মূলত একটি প্রোগ্রাম গঠিত হয় যেই প্রোগ্রামি মূলত একটি বাস্তব কাজ সম্পাদন করে থাকে। আর এই ভাবে খুব দ্রুত গতিতে প্রসেসরে ভিতর দিয়ে প্রচুর ইলেক্ট্রিক্যাল সিগন্যাল প্রাবহিত হয় বলে এটি প্রচুর গরম হয়ে যায় তাই প্রতিটি প্রসেসরকে ঠান্ডা করার জন্য কম্পিউটারের ভিতরে আলাদা করে কুলিং ফ্যান বা অন্য কোন উপায়ে ঠান্ডা করার ব্যবস্থা করা হয়।

আমরা অনেক সময়ই প্রসেসরের সাথে কোর ব্যাপারটি শুনে থাকবো যেমন ডুয়েল কোর এই কোর দ্বারা মূলত প্রসেসর কতগুলো কাজ এক সাথে করতে পারবে সেই ক্ষমতা নির্দেশ করে যেমন ডুয়েল কোর মানে ২টি কোর তারপর রয়েছে কোরাড কোর যার মানে ৪ টি কোর এই রকমভাবে হেক্সা কোর, অকটা কোর ও ডেকা কোরের প্রসেসর রয়েছে।

এছাড়াও প্রসেসরের রয়েছে আরো একটি অংশ যেটিকে ক্যাশ মেমরি বলা হয় যার মাধ্যমে প্রসেসর তার কাজের কিছু ক্যাশ জমা রাখে যার ফলে কোন কাজ যদি একের অধিক করা লাগে তখন প্রসেসর ক্যাশে কিছু তথ্য জমা রাখতে পারে এবং তা প্রয়োজনে ব্যবহার করতে পারে।

প্রসেসরের জেনারেশন ও দাম সম্পর্কে জেনে নিতে পারবেন বিডিস্টল.কম থেকে।