প্রচ্ছদ লাইফস্টাইল প্রতিবেশী করোনা আক্রান্ত হলে কী করবেন?

প্রতিবেশী করোনা আক্রান্ত হলে কী করবেন?

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

কোভিড-19 করোনাভাইরাসে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। যে কোনও সময় আপনার প্রিয়জন বা প্রতিবেশী যে কেউ এই ভাইরাসে আক্রান্ত হতে পারে এই আতঙ্কে সবাই চিন্তিত। তাই আতঙ্ক নয় সচেতনতা দিয়েই এই অবস্থাকে প্রতিরোধ করা সম্ভব।

যদি জানতে পারেন পাশের বাড়ির কোনও মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, তখন অবশ্যই তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়া উচিত।জনস্বাস্থ্যবিষয়ক চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলেন, অনেকেই বুঝে উঠতে পারেন না প্রতিবেশী আক্রান্ত হলে কী করবেন। এ সময় শান্ত থেকে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। করোনা আক্রান্ত রোগীর সঙ্গে খারাপ আচরণ করা যাবে না।

জেনে নিন প্রতিবেশী করোনা আক্রান্ত হলে করণীয়

১. প্রথমেই যাচাই করে নিন তিনি সত্যিই করোনা আক্রান্ত কি না অথবা সর্দি-জ্বর বা শ্বাসকষ্টের মতো উপসর্গ আছে কিনা। এ রকম পরিস্থিতিতে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। এ সময় প্রতিবেশী যদি সাহায্য চান, তবে তাদের সাহায্য করুন। অ্যাম্বুলেন্স ডেকে দিন।

২. বাড়ির অন্যদের ঘরবন্দি থাকার জন্য অনুরোধ করুন। প্রয়োজন হলে স্থানীয় প্রশাসনের সাহায্য চাইতে পারেন।

৩. আক্রান্তের পরিবারকে বাইরে যেতে মানা করুন। তাদের প্রতিদিনের খাবার ও ওষুধের দরকার হতেই পারে। তাই ফোনে তাদের দরকারের কথা জেনে দরজার বাইরে পৌঁছে দিয়ে আসুন।

৪. পাশাপাশি দরজা থাকলে দরজার হাতলে হাত দেয়ার পর সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। নিজের বাড়ির দরজা নিয়ম করে জীবাণুমুক্ত করা উচিত।

৫. সিঁড়ি, লিফট জীবাণুমুক্ত করে নেয়া দরকার।

৬. বাড়ির অন্যদের মধ্যে উপসর্গ দেখা যাচ্ছে কিনা খবর নিতে ভুলবেন না।

৭. মুখোমুখি বা পাশাপাশি জানালা থাকলে তা বন্ধ করে রাখাই ভালো।

৮. খাবার আগে এবং মুখ-চোখে হাত দেয়ার আগে হাত সাবান দিয়ে ধুয়ে নিন।

৯. রোগী বা তার পরিবারকে একঘরে করে রাখবেন না। মানসিকভাবে তাদের মনোবল গড়ুন (ফোন, ফেইসবুক, অডিও, ভিডিও কলে যোগাযোগ রাখুন)। সুতরাং সতর্ক থাকুন– অহেতুক আতঙ্ক ছড়াবেন না।

সূত্র: আনন্দবাজার