প্রচ্ছদ অর্থনীতি পেঁয়াজের দাম কেজি প্রতি বেড়েছে ৩০ টাকা

পেঁয়াজের দাম কেজি প্রতি বেড়েছে ৩০ টাকা

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে চট্টগ্রাম বন্দর দিয়ে দুইদিন পেঁয়াজ আমদানি বন্ধ ছিলো। এতে রাজধানীর বাজারে আমদানি করা পেঁয়াজের পাঁশাপাশি দেশি পেয়াজের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে। সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নিয়মিত বাজার মনিটরিং প্রতিবেদনেও উঠে এসেছে পেঁয়াজের নতুন মূল্য।

সোমবার (১১ নভেম্বর) রাজধানীর প্রায় ১৪টি বাজারে খোঁজখবর নিয়ে তৈরি করা প্রতিবেদনে কেজিতে ১০ টাকা দাম বৃদ্ধির তথ্য দেওয়া হয়েছে। যদিও টিসিবির দামের সঙ্গে বাজারের দামে বিস্তর ফারাক পাওয়া গেছে।

এ বিষয়ে কারওয়ান বাজারের পেঁয়াজ বিক্রেতা জানান, বাজারে চাহিদার তুলনায় পেঁয়াজ সরবরাহে ঘাটতি রয়েছে। এই ঘাটতির কারণ ঘুর্ণিঝর বুলবুলের কারণে গত দুইদিন আমদানি করা পেঁয়াজ খালাস ব্যহত হয়েছে। ফলে আমরা পাইকার থেকে বাড়তি দামে পেঁয়াজ কিনেছি।

টিসিবির তথ্যানুযায়ী, সোমবার রাজধানির বাজারে প্রতি কেজি দেশি পেয়াজ বিক্রি হয়েছে ১৩০ থেকে ১৩৫ টাকা এবং আমদানি করা পেঁয়াজ ১১৫ থেকে ১২৫ টাকা। এক সপ্তাহ আগে যা ছিল ১২০ থেকে ১২৫ টাকা ও ১১৫ থেকে ১২০ টাকা। অথচ সোমবারই কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। আর আমদানি করা পেয়াজ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা। এক সপ্তা্হ আগে দেশি পেয়াজের কেজি ছিল ১৪০ থেকে ১৫০ টাকা ও আমদানি করা পেয়াজের দাম ছিল ১১০ থেকে ১৩০ টাকা। এছাড়া গতকাল রসুন ১৬০ থেকে ১৮০ টাকা ও আদা ১৮০ থেকে ২২০ টাকায় বিক্রি হয়েছে।