প্রচ্ছদ আজকের সেরা সংবাদ পণ্যের কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

পণ্যের কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্য যেমন চাল, ডাল, তেল, ছোলা, পেঁয়াজ, রসুন ও আদাসহ সকল পণ্যের পর্যাপ্ত মজুত রয়েছে। এ মজুদের পরিমাণ চাহিদার তুলনায় বেশি। কোন পণ্যের ঘাটতি হবার সম্ভাবনা নেই। কৃত্রিম উপায়ে কোন পণ্যের সংকট সৃষ্টির চেষ্টা করা হলে সরকার তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে-  বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন পবিত্র রমজান উপলক্ষে এবং বর্তমান কোভিড-19 পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন, মজুত, সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভায় এসব কথা বলেন তিনি। 

সকল পণ্যের সরবরাহ ও ন্যায্যমূল্য নিশ্চিত করতে গঠিত টাস্কফোর্স এবং বিভিন্ন কমিটিকে আরও তৎপর হয়ে কাজ করতে হবে উল্লেখ করে টিপু মুনশি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় টিসিবির মাধ্যমে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়ে সয়াবিন তেল, মশুর ডাল, চিনি, ছোলা ও খেজুর সাশ্রয়ী মূলে ট্রাক সেলের মাধ্যমে বিক্রি করছে। টিসিবির মাধ্যমে বিগত যেকোনো বছরের তুলনায় এবার বেশি পরিমাণে পণ্য বিক্রি করা হচ্ছে। টিসিবির নিয়োগ প্রাপ্ত প্রায় তিন হাজার ডিলার এসব পণ্য ট্রাক সেলে বিক্রি করছেন। ইতোমধ্যে পণ্য বিক্রির ক্ষেত্রে কিছু অনিয়ম ধরা পড়েছে এবং অভিযুক্তদের বিরুদ্ধে আইন মোতাবেক কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। বর্তমানে সারাদেশে ৯০টি বাজার মনিটরিং টিম নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করছে।

এছাড়া টিসিবির কার্যক্রম মনিটরিং করার জন্য ঢাকাতে ৮টি এবং ৬৪ জেলায় জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয়ভাবে মনিটরিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে সরকার অভিযান জোরদার করেছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।