প্রচ্ছদ আর্ন্তজাতিক নরওয়ের রাস্তায় কুরআন তিলাওয়াত শুনছেন শত শত মানুষ (ভিডিও)

নরওয়ের রাস্তায় কুরআন তিলাওয়াত শুনছেন শত শত মানুষ (ভিডিও)

সম্প্রতি নরওয়েতে ইসলান অবমাননার ঘটনার পর নরওয়ের রাস্তায় ফুল বিতরণ ও কোরআন তিলওয়াতের আয়োজন করেছেন নরওয়ের মুসলিমরা। নরডিক মুসলিমদের এই উদ্যোগকে অনন্য দৃষ্টান্ত উল্লেখ করে স্বাগত জানিয়েছে দেশটির সাধারণ মানুষ। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম ও সামাজিকমাধ্যম ইউটিউবে প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা গেছে, নরওয়ের মুসলিমরা রাস্তায় রাস্তায় ফুল বিতরণ করছেন। এছাড়া পার্কে সাউন্ড বক্সে কোরআন তিলাওয়াত বাজানো হচ্ছে। কোরআন তিলাওয়াত শুনতে জড়ো হয়েছে বহু সাধারণ নরডিক।

গত সপ্তাহে নরওয়ের ইসলামবিদ্বেষী সংগঠন ‘স্টপ ইসলামাইজেশন অব নরওয়ে’ (এসআইএন) ক্রিসচিয়ানসান্ড শহরে ইসলামবিরোধী বিক্ষোভের আয়োজন করে। এতে কোরআন অবমাননা ও তাতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পাকিস্তানি যুবক ওমর ইলিয়াস এ ঘটনার তাত্ক্ষণিক প্রতিবাদ করেন এবং তাতে বাধা দেন। এ ঘটনায় বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ মুসলিম বিশ্বে বিক্ষোভ ও প্রতিবাদ হয়। তারা এ ঘটনার উপযুক্ত বিচার ও আটক মুসলিম যুবকের মুক্তি দাবি করে এবং এ ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে নরওয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

পবিত্র কোরআনের অবমাননার ঘটনায় মর্মাহত হয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ওআইসি’র সঙ্গে যোগাযোগের জন্য দেশটির পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন। কোরআন অবমাননার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হাটহাজারী মাদ্রাসার সহযোগী পরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী। তিনি বলেন, নরওয়েতে কোরআন অবমাননা করে বিশ্বমুসলিমের কলিজায় আঘাত করা হয়েছে। পবিত্র কোরআন অবমাননা অগ্রহণযোগ্য, কিছুতেই এই সীমালঙ্ঘন মেনে নেয়া যায় না। এর কারণে মুসলিম উম্মাহর হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে।