প্রচ্ছদ আজকের সেরা সংবাদ নতুন সড়ক আইন বাস্তবায়ন হলে দেশে ৯০ শতাংশ দু’র্ঘটনা কমবে: ইলিয়াস কাঞ্চন

নতুন সড়ক আইন বাস্তবায়ন হলে দেশে ৯০ শতাংশ দু’র্ঘটনা কমবে: ইলিয়াস কাঞ্চন

একটি সড়ক দু’র্ঘটনা পুরোপুরি বদলে দেয় ইলিয়াস কাঞ্চনের জীবন, পেশা আর নে’শাকে। রূপালি জগত ছে’ড়ে পা রাখেন মাটির দুনিয়ায়।

নিরাপদ সড়কের দা’বিতে সেখানেও হয়ে ওঠেন প্রতিবাদের সফল এক নায়ক। টানা ২৬ বছর ধরে পরিবহন মাফিয়াদের হু’মকি উপেক্ষা করে একাই আ’ন্দোলন করে চলেছেন নিরাপদ সড়কের দাবিতে। গত ১৯৯৩ সালের ২২ অক্টোবর মর্মান্তিক এক সড়ক দু’র্ঘটনায় স্ত্রী জাহানারাকে হা’রিয়ে সম্পূর্ণ বদলে যাওয়া মানুষটি হচ্ছেন দেশবাসীর অতি প্রিয় নায়ক ইলিয়াস কাঞ্চন।

গতকাল শনিবার নতুন সড়ক পরিবহন আইন-২০১৮ নিয়ে গণমাধ্যমের সঙ্গে একান্ত সাক্ষাৎকার দেন ‘নিরাপদ সড়ক চাই’ আ’ন্দোলনের প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন। তুলে ধরেন নতুন সড়ক আইন নিয়ে নিজের মতামত।

এ সময় তাকে প্রশ্ন করা হয়, কী কী কারণে আমাদের দেশে সড়ক দু’র্ঘটনা বেশি ঘটে বলে আপনি মনে করেন? জবাবে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘প্রতি বছর সড়ক নিরাপত্তা সপ্তাহ পালন করে জাতিসংঘ। এটি ঘিরে প্রত্যেকবারই তারা ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য নির্বাচন করে। এর একটি ছিল- ‘কিল স্পিড, নট লাইফ’। তারা বলেছিল, তুমি গতিকে হ’ত্যা করো, জীবনকে নয়।’

এদিকে জাতিসংঘ গতি কী, গতির শক্তি, গতি কতোটা ভ’য়াব’হ ও বি’পজ্জনক তা বোঝাতে বলেছিল, ২০ জন লোক একসঙ্গে ২০টি পি’স্তল দিয়ে গু’লি করলে যেমন বিপদ হতে পারে, ৬০ কিলোমিটার বেগে একটি গাড়ি চললে, তার চেয়েও বেশি বি’পদ হতে পারে। সেই গতিকে যদি কন্ট্রোল করা না যায়, তাহলে সড়ক দু’র্ঘটনা ঘটতেই থাকবে, মানুষও মা’রা যেতেই থাকবে। আমাদের দেশের চালকদের গতির বিষয়ে তেমন কোনো ধারণা নেই। তাই সড়কে দু’র্ঘটনাও ঘটে বেশি। এ সময় জানতে চাওয়া হয়, আইন প্রণয়নের পাশাপাশি সড়ক দু’র্ঘটনা রোধে আইনের প্রয়োগ ও সংশ্লিষ্ট সব মহলের সচেতনতা কতটা জরুরি?

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘আমরা ১১১ দফা সুপারিশমালা তৈরি করেছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, নতুন সড়ক আইন ও পাশাপাশি এই সুপারিশমালা যদি বাস্তবায়ন করা যায়, তাহলে বাংলাদেশ থেকে দু’র্ঘটনা ৮০ থেকে ৯০ শতাংশ কমে যাবে। সড়কে অনিয়ম কম হবে। আমাদের ১১১ দফা সুপারিশমালার মধ্যে অটোরিকশা, ইজি বাইকসহ ছোট গাড়িগুলোর বিষয়ে রাস্তার পাশে আলাদা সার্ভিস লেন করে দেওয়ার প্রস্তাবনা আছে।

ঢাকা-টাঙ্গাইল সড়কে এটা করা শুরু হয়েছে। প্রায় ১ হাজার ৭০০ কিলোমিটার সার্ভিস লেন এডিপির অর্থায়নে পাশ হয়ে গেছে। সিলেট মহাসড়কেও রাস্তার দু’পাশে সার্ভিস লেন থাকবে। ঢাকা-চিটাগাং মহাসড়কেও সার্ভিস লেন করার পরিক’ল্পনা আছে।’