প্রচ্ছদ অর্থনীতি ইতিহাসের সর্বোচ্চ দাম বৃদ্ধি স্বর্ণের

ইতিহাসের সর্বোচ্চ দাম বৃদ্ধি স্বর্ণের

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

সব রেকর্ড ভেঙে ইতিহাসের সর্বোচ্চ দামবৃদ্ধি হয়েছে স্বর্ণের। করোনাভাইরাস আবারও ফিরে আসতে পারে এবং বিশ্বব্যাপী অর্থনীতিতে এর যে প্রভাব পড়তে পারে তা নিয়ে উদ্বেগ বাড়ার মধ্যে রেকর্ড পরিমাণ বেড়েছে স্বর্ণের দাম। খবর সিএনএনের।

সোমবারই আউন্সপ্রতি স্বর্ণের দাম দাঁড়ায় ১ হাজার ৯৪৪ ডলারে। ২০১১ সালে স্বর্ণের সর্বোচ্চ দাম উঠেছিল ১ হাজার ৯২১ ডলার। চলতি বছর স্বর্ণের দাম প্রায় ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্বর্ণের পাশাপাশি বেড়েছে রূপার দামও। রূপার দাম ৬ শতাংশ বেড়ে আউন্সপ্রতি দাঁড়িয়েছে ২৪.২১ ডলার, যা সাত বছরের মধ্যে সর্বোচ্চ।
এক্সিকর্পের চিফ গ্লোবাল মার্কেট স্ট্র্যাটেটিজিস্ট স্টেফ্যান ইনস বলেন, স্বর্ণ নিরাপদ আশ্রয় হয়ে উঠেছে। স্বর্ণের এই দাম বাড়ার প্রবণতা এখানেই হয়তো থামবে না। ইউবিএসের বিশ্লেষকরা বলছেন, তাদের ধারণা চলতি বছরের শেষদিকে স্বর্ণের দাম ২ হাজার ডলার পৌঁছে যেতে পারে।

করোনাভাইরাসের প্রভাব, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনা, বৈশ্বিক শেয়ারবাজারের অস্থিরতা, আন্তর্জাতিক মুদ্রাবাজারে মার্কিন ডলারের বিনিময় হার দুর্বল হয়ে পড়া এবং মধ্যপ্রাচ্যের রাজনৈতিক অনিশ্চয়তার কারণে বাড়ছে স্বর্ণের দাম। এছাড়া করোনার প্রভাব মোকাবিলায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রের বিশাল আর্থিক পুনরুদ্ধার প্যাকেজও স্বর্ণের মূল্যবৃদ্ধিতে ভূমিকা রাখছে।