প্রচ্ছদ হেড লাইন ঢাকা-আরিচা মহাসড়কে বিজিবির তিনটি চেকপোস্ট, ফাঁকা পাটুরিয়া ঘাট

ঢাকা-আরিচা মহাসড়কে বিজিবির তিনটি চেকপোস্ট, ফাঁকা পাটুরিয়া ঘাট

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ঈদে ঘরমুখে যাত্রীদের ঠেকাতে বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। জেলার মোট তিনটি স্থানে বিজিবি মোতায়েন করা হয়েছে।

ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের প্রবেশপথ বারোবাড়ীয়া ও শিবালয়ের টেপরা এবং হেমায়েতপুর-সিংগাইর আঞ্চলিক সড়কের ধল্লা এলাকায় বিজিবির তিন প্লাটুন সদস্যরা তাদের দায়িত্ব পালন করছেন।

এ ছাড়া পাটুরিয়া ফেরি ঘাট এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। পাটুরিয়া ঘাটের পল্টুন ঘিরে রেখেছে পুলিশ। সেখানে দায়িত্ব পালন করছেন শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফিরোজ কবির।

রোববার সকাল থেকে পাটুরিয়া ঘাট এলাকায় যাত্রীর চাপ খুব একটা দেখা যায়নি। সেইসঙ্গে সবগুলো পল্টুনে ফেরি পারাপার বন্ধ থাকলেও একটি ঘাট থেকে শুধু মাত্র জরুরি সেবার জন্য ফেরি পারাপার চালু রাখা হয়েছে। ওই ঘাট এলাকায় তিন-চারশ যাত্রীকে অপেক্ষারত দেখা গেছে।
সকাল থেকে মহাসড়ক ও পাটুরিয়া ঘাট ঘুরে দেখা গেছে ভিন্ন এক দৃশ্য। ঈদের আগে যেখানে পাটুরিয়া ঘাটটি যানবাহন আর মানুষের চাপে ভরপুর থাকে সেখানে কার্যত সুনসান নীরবতা।
সকালে প্রাইভেট কার আর মানুষের কিছুটা চাপ দেখা গেলেও বেলা ১০টার পর ফাঁকা হয়ে যায় ঘাটটি। শুধু মাত্র দুটি ছোট ফেরি দিয়ে অ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি ও অতি জরুরি পরিবহন আর কিছু কিছু যাত্রী পারপার করা হচ্ছে।

এছাড়া পাটুরিয়া ঘাট থেকে ৮ কিলোমিটার পেছনে মহাসড়কের টেপড়া এলাকায় বসানো হয়েছে বিজিবির চেকপোস্ট। পাটুরিয়া ও আরিচা ঘাটমুখী কোন যানবাহন ও যাত্রীদেরকে তারা যেতে দিচ্ছে না। উল্টো পথে ঘুরিয়ে দিচ্ছে ওই সব ছোট গাড়ি অর্থাৎ প্রাইভেট কার, মাইক্রোসহ অন্যান্য পরিবহনগুলোকে। চেকপোস্টের আওতামুক্ত থাকছে লাশবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স, জরুরি পরিবহনগুলো।

বিআইডব্লিউটিসির ভারপ্রাপ্ত ডিজিএম জিল্লুর রহমান জানান, রোববার সকাল থেকে পাটুরিয়া দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে দুটি ফেরি দিয়ে শুধু মাত্র লাশবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স ও জরুরি পণ্যবাহী পরিবহন এবং ঘাটে বিভিন্ন পন্থায় আসা যাত্রীদের পার করা হচ্ছে। বিজিবির সদস্যরা মহাসড়কে চেকপোস্ট বসিয়ে যানবাহনগুলো আটকে দেয়ার কারণেই পাটুরিয়া ঘাট একবারেই স্বাভাবিক এবং ফাঁকা।