প্রচ্ছদ আর্ন্তজাতিক ঠান্ডার রাজধানীতে গরমের রেকর্ড

ঠান্ডার রাজধানীতে গরমের রেকর্ড

বছরের বেশির ভাগ সময় বরফে ঢাকা পড়ে থাকে ভারতের জম্মু ও কাশ্মীর। তাই অনেকে এ এলাকাকে ‘ঠান্ডার রাজধানী’ বলে থাকে। সেই ঠান্ডার রাজধানীতে প্রথমবারের মতো সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে। তাপমাত্রা রেকর্ড গড়ে ৪০ ডিগ্রি ছুঁয়েছে।

এনডিটিভি অনলাইনের খবরে জানানো হয়, ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কয়েকটি রাজ্যে তীব্র দাবদাহ চলছে। জম্মু ও কাশ্মীরে প্রথমবারের মতো সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে। তাপমাত্রা ৪০ ডিগ্রি রেকর্ড গড়েছে। আগামী কয়েক দিনের মধ্যে জম্মু-কাশ্মীরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে গ্রীষ্মকালীন ঝড়, সঙ্গে বজ্রপাতও হতে পারে। তবে তীব্র দাবদাহে বেশ মুশকিলে পড়েছেন এলাকার বাসিন্দারা।

অন্ধ্র প্রদেশের রাজ্য সরকারের রিয়েল টাইম গভর্নেন্স সোসাইটি (আরটিজিএস) জানিয়েছে, রাজ্যের বাসিন্দারা আগামী তিন দিনের মধ্যে তীব্র দাবদাহের সম্মুখীন হতে যাচ্ছেন। গত সপ্তাহ থেকে এ রাজ্যের তাপমাত্রা ৪১ থেকে ৪৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে।

আরটিজিএসের কর্মকর্তা অনন্ত কৃষ্ণান বলেন, অন্ধ্র প্রদেশের, বিশেষ করে রাজ্যের কেন্দ্রীয় অংশে তাপমাত্রা অনেক বেশি। এর মধ্যে রাজ্যের গুন্টুর, কৃষ্ণ, প্রকাশম ও নেল্লোর জেলায় প্রভাব বেশি। আগামী দুদিনে এসব জেলায় তাপমাত্রা আরও বেড়ে যাবে।

অনন্ত কৃষ্ণান আরও বলেন, ‘অন্ধ্র প্রদেশের তাপমাত্রা সর্বোচ্চ ৪৭ ডিগ্রিতে পৌঁছাতে পারে। এ ব্যাপারে আমরা জনগণকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছি। পরিস্থিতি মোকাবিলায় সরকার যথাযথ পদক্ষেপ নিয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকেও প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে।’

জনগণকে সকাল নয়টা থেকে বিকেল পাঁচটার মধ্য বেশিক্ষণ বাইরে না থাকার পরামর্শ দিয়েছে আরটিজিএস। এ ছাড়া আলাদাভাবে রাজ্যের ১৩ জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

গতকাল শুক্রবার ভারতীয় আবহাওয়া অধিদপ্তর বলছে, রাজধানী নয়াদিল্লিতে সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের গতিবেগ ঘণ্টায় মাত্র আট কিলোমিটার। তবে ৪০ ডিগ্রি তাপমাত্রার মধ্যেও দিল্লিতে ছোটখাটো ঝড় বয়ে যেতে পারে। সেই সঙ্গে ১২ ও ১৩ মে সেখানে হালকা বৃষ্টি এবং মেঘলা আকাশের পূর্বাভাস দিচ্ছেন আবহাওয়াবিদেরা।

আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছে, ১৩ মে পর্যন্ত রাজস্থানের পশ্চিমে, পূর্ব উত্তর প্রদেশ, বিহার, ওডিশা, ছত্তিশগড়, অন্ধ প্রদেশের উপকূলীয় অঞ্চল, তেলেঙ্গানা ও রয়ালাসিমায় তীব্র আবহাওয়া বিরাজ করবে। এ ছাড়া রাজস্থান, উত্তর প্রদেশ, হরিয়ানা ও দিল্লি অঞ্চলে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।