প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ট্যোবাকো কোম্পানির বিরুদ্ধে স্বাস্থ্যবিধি উপেক্ষার অভিযোগ

ট্যোবাকো কোম্পানির বিরুদ্ধে স্বাস্থ্যবিধি উপেক্ষার অভিযোগ

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত না করে কৃষকদের কাছ থেকে তামাক কেনার অভিযোগ একাধিক ট্যোবাকো কোম্পানির। মানিকগঞ্জে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক দূরত্ব নিশ্চিত না করে খোলা ময়দানে কৃষকদের কাছ থেকে তামাক কিনছে একাধিক ট্যোবাকো কোম্পানি। ফলে ক্রেতা-বিক্রেতা উভয়ই মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।

শনিবার সদর উপজেলার গড়পাড়া উত্তর ডাউলী এলাকায় গিয়ে দেখা গেলে এমন চিত্র দেখা যায়। স্থানীয় একটি জামে মসজিদের সামনে খোলা ময়দানে তামাকে
বেচা কেনার পসরা বসিয়েছেন নাসির ট্যোবাকো নামের একটি তামাক ক্রয়কারী প্রতিষ্ঠান। তামাক কেনার আগে মানিকগঞ্জ জেলা প্রশাসকের কাছে প্রতিটি কোম্পানি তামাক ক্রয়ের ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করে তামাক ক্রয়ের অঙ্গিকার পত্র দাখিল করেন।

অথচ সরেজমিনে গিয়ে এর উল্টোচিত্র দেখা যায়। সামাজিক দূরত্ব দূরের কথা অধিকাংশ তামাক বিক্রেতাদের মুখে ছিলো না কোনো মাস্ক। এছাড়া কোম্পানির প্রতিনিধি ব্যবস্থাপক নিজেও মাস্ক পড়েননি।

মানিকগঞ্জ জেলা প্রশাসকের কাছে তামাক কোম্পানি তামাক ক্রয়ের অনুমতি পত্র ঘেটে দেখা গেছে, প্রতিটি কোম্পানি তামাক ক্রয় করার সময় আগত বিক্রেতা (চাষীর) স্বাস্থ্যগত উপসর্গ যেমন, শরীরের তামমাত্রা থার্মাল মেশিন দ্বারা নিরীক্ষণ করে তামাক ক্রয় কেন্দ্রে প্রবেশ করাতে হবে। এছাড়া যাদের মাস্ক নেই তাদের মাস্ক সরবরাহ করতে হবে। এছাড়া তামাক ক্রয় কেন্দ্রের বিভিন্ন জায়গায় সাবান দিয়ে হাত ধোয়াসহ জীবাণুমুক্ত করার ব্যবস্থা করতে হবে। সেই সাথে সামাজিক দুরত্ব নিশ্চিত করতে ক্রয় কেন্দ্রের নির্র্দিষ্ট জায়গা গুলোতে ৩ ফুট দুরত্বে দাড়াঁনোর জায়গা চিহ্নিত করতে হবে। যার কোনটি নাসির ট্যোবাকো না মেনে খোলা আকাশের নিজে তামাক কিনছেন।

এব্যাপারে নাসির ট্যোবাকো লিমিটেডের ব্যবস্থাপক আব্দুর রাজ্জাক আগামীতে তামাক ক্রয়ের সময় স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে। এছাড়া তিল্লী এলাকায় গিয়ে অপর একটি বিড়ি ফ্যাক্টরীর (আকিজ) এর অবস্থাও প্রায় একই। সেখানে সামাজিক দূরত্ব নিশ্চিত করা না হলেও ব্যবস্থা হাত ধোঁয়া ও তামমাত্রা মাপার ব্যবস্থা রাখা হয়েছে।

এসব অনিয়ম প্রসঙ্গে জেলা প্রশাসক এসএম ফেরদৌস জানালেন, দেশের বর্তমান করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে তামাক কেনা না হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।