প্রচ্ছদ শিল্প সাহিত্য ঝিকুট নিয়ে কিছু কথা

ঝিকুট নিয়ে কিছু কথা

হুমায়ুন কবির ফরিদ :

আচ্ছা, অন্ধকার কি আমাদেরকে পুরোপুরি শেষ করে ফেলতে পারে? আপনার উত্তর কমেন্ট করে জানাতে পারেন। ততক্ষণে আমি ‘ঝিকুট’ নিয়ে আপনাদেরকে কিছু জানাই। ঝিকুট একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ঝিকুটের কাজ হচ্ছে একতা, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি এবং সমাজকল্যাণ। আমাদের সিরাজদিখান অঞ্চলের মেধাবী ভবিষ্যত প্রজন্ম বের করে আনাই সংগঠনটির মূল লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নে ইতোমধ্যেই তারা নানা উদ্যোগ সম্পন্ন করেছে। উদাহরণস্বরূপ আমি আপনাদেরকে ‘ঝিকুট শিক্ষাবৃত্তি- ২০২২’ এর কথা বলতে পারি। এমন উদ্যোগ পূর্বেও তারা নিয়মিত গ্রহণ করেছে।

এই উদ্যোগটির ফলে সমাজের দরিদ্র, সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীরা শিক্ষার সুযোগ পাচ্ছে। এই মেধাবী শিশুরাই আমাদের ভবিষ্যত, সিরাজদিখান উপজেলার আগামী নেতৃত্ব। ঝিকুটের এই উদ্যোগকে আমি সম্মান জানাই, স্বাগত জানাই। এভাবেই তারা নিজের মাটিকে সমৃদ্ধ করতে অবদান রাখতে থাকুক। শিক্ষাবৃত্তি বাদেও যেসব কর্মকান্ড তারা গ্রহণ করে, সেগুলোর উত্তরোত্তর প্রসার ঘটুক এটাই প্রত্যাশা। ঝিকুটের প্রতি প্রত্যাশা তো রয়েছেই, তাই বলে আপনাদের কাছে কি প্রত্যাশা নেই? অবশ্যই আছে! আপনাদের কাছে প্রত্যাশা হচ্ছে, একেবারে ওপরের প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া। ভেবেচিন্তে উত্তরটি লিখুন। তাহলে আরো অনেক বিষয় খুঁজে পাবেন। এই যেমন, অন্যায়, অনাচার, অশিক্ষা নামক অন্ধকারের বিরুদ্ধে ঝিকুট হচ্ছে একটি আলো। জ্বলজ্বল করা নক্ষত্র। এই সংগঠনই একদিন আমাদের সিরাজদিখানকে বিস্তৃত পরিসরে আলোকিত করবে।

এ ব্যাপারে আপনারা নিশ্চিত থাকতে পারেন। তো ভাইয়েরা, আমি আপনাদের কাছে আহ্বান করবো, সর্বোচ্চ সহযোগীতা নিয়ে ঝিকুটের সাথে থাকবেন। তাদের কাজ দেখবেন। জানবেন। উৎসাহ দেবেন। শুভাকাঙ্ক্ষী হয়ে সমর্থন অব্যাহত রাখবেন। এটাই প্রত্যাশা। আজ এখানেই শেষ করছি। তবে যাওয়ার আগে জানিয়ে যাই, ঝিকুট কতৃপক্ষ আমাকে তাদের সংগঠনের উপদেষ্টার পদ দিয়ে সম্মানিত করেছে। আমি তাদেরকে শুভাকামনা জানাই। পাশাপাশি নিজের সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চ সহযোগীতার আশ্বাস দিচ্ছি। ঝিকুট এগিয়ে যাক। আমি বিদায় নিচ্ছি আপাতত। পরবর্তী কোন আপডেট থাকলে দিয়ে যাবো। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ সহায় হোক। আমিন। লেখক : উপদেষ্টা, ঝিকুট (একটি শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও সমাজকল্যাণ সংগঠন)