প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ‘জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ’ আইন অনুমোদন

‘জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ’ আইন অনুমোদন

‘জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সকালে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, ‘কর্তৃপক্ষ জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি, কৌশল ও কর্মপরিকল্পনা প্রণয়নসহ দশটি কাজ করবে। পরিচালনার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে ৩০ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি আছে। প্রধানমন্ত্রী চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। ভাইস চেয়ারম্যান থাকবেন অর্থমন্ত্রী। এর বাইরে শিক্ষা, শ্রমসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব ও এফবিসিসিআই সভাপতি এই গভর্নিং বডিতে থাকবেন। বছরে অন্তত একটি সভা করবেন তারা। গভর্নিং বডি চাইলে এর সদস্য বাড়াতে পারবে। একজন নির্বাহী চেয়ারম্যান ও চারজন সদস্যের সমন্বয়ে কর্তৃপক্ষ গঠিত হবে। চেয়ারম্যান ও সদস্যদের সরকার নিয়োগ দেবে। চাকরির মেয়াদ ও শর্তাবলীও সরকার নির্ধারণ করে দেবে।

খসড়া আইন অনুযায়ী গভর্নিং বডিকে বছরে কমপক্ষে একটি সভা করতে হবে জানিয়ে শফিউল আলম বলেন, ‘কার্যনির্বাহী কমিটি নামে কর্তৃপক্ষের আরেকটি ছোট কমিটি থাকবে। ১৭ সদস্যের এই কমিটির প্রধান হবেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। কার্যনির্বাহী কমিটি বছরে কমপক্ষে তিনটি সভা করবে।’

বৈঠকে প্রধানমন্ত্রী তার কানাডা সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, সফরকালে বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনার বিষয়ে কানাডার প্রধানমন্ত্রীর কাছে সহায়তা চাওয়া হয়েছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে যে চুক্তি হয়েছে তা বাস্তবায়নে কানাডা সরকারের সহযোগিতা এবং রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে কফি আনান কমিটির সুপারিশ বাস্তবায়নে বাংলাদেশ কানাডার সহযোগিতা চেয়েছে।