প্রচ্ছদ সারাদেশ চাঁদপুরে কারাগার থেকে মুক্তির পাচ্ছে ১৪০০ কয়েদি!

চাঁদপুরে কারাগার থেকে মুক্তির পাচ্ছে ১৪০০ কয়েদি!

চাঁদপুর প্রতিনিধি :

করোনা সংক্রমণ এড়াতে চাঁদপুরে জেলা কারাগার থেকে স্বল্প মেয়াদে বিভিন্ন পর্যায়ের সাজাপ্রাপ্তদের মুক্তির জন্য ১৪০০ কারাবন্দির তালিকা কারা অধিদপ্তরে পাঠিয়েছে এখানকার কর্তৃপক্ষ।

আজ বুধবার (২২শে এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন কারাগারের জেল সুপার মো. মাইন উদ্দিন ভূঁইয়া।

মো. মাইন উদ্দিন ভূঁইয়া জানান, চাঁদপুর জেলা কারাগার থেকে মুক্তি দেয়ার জন্য স্বল্প মেয়াদে সাজাপ্রাপ্ত ১৪০০ জন কয়েদির নাম ঢাকা কারা অধিদপ্তরে পাঠানো হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহে এই তালিকা পাঠানো হয়েছে। কারা অধিদপ্তর থেকে এই তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যাচাই-বাছাই শেষে অনুমতি সাপেক্ষে তাদের মুক্তির ব্যবস্থা করা হবে।

তিনি আরও জানান, প্রায় দেড় হাজার আসামি ধারণ ক্ষমতাসম্পন্ন চাঁদপুর জেলা কারাগারে পুরুষ বন্দিদের জন্য আট কক্ষবিশিষ্ট দুটি চারতলা এবং চার কক্ষবিশিষ্ট একটি দুতলা ভবন রয়েছে। অন্যদিকে নারী কয়েদিদের জন্য চার কক্ষবিশিষ্ট একটি দুতলা ভবন রয়েছে। যার মধ্যে দুইটি সাধারণ ওয়ার্ড ও ছয়টা কন্ডেম সেল রয়েছে। প্রতিটি ওয়ার্ডে ৪০-৫০ জন আসামিকে রাখা যায়। সবমিলিয়ে ফাঁসির আসামিদের জন্য এখানে ১০টি কন্ডেম সেল রয়েছে।

২২ এপ্রিল পর্যন্ত কারাগারে সাজাপ্রাপ্ত ও আন্ডার ট্রায়ালে মোট বন্দি রয়েছেন ৭৪৩ জন। যার মধ্যে সাজাপ্রাপ্ত ২২৯জন, বিচারাধীন ৫১১জন এবং ফাঁসির আসামি তিনজন।অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামাল হোসেন জানান, করোনা পরিস্থিতিতে জেলা কারাগার ঝুঁকিমুক্ত রাখতে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। তালিকা প্রেরণকৃত কয়েদিদের মুক্তির ব্যাপারে যাচাই-বাছাই চলছে।