প্রচ্ছদ আজকের সেরা সংবাদ গৃহহীনদের স্বল্প খরচে ফ্ল্যাট ও প্লট দেওয়া হবে: গণপূর্তমন্ত্রী

গৃহহীনদের স্বল্প খরচে ফ্ল্যাট ও প্লট দেওয়া হবে: গণপূর্তমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, পর্যায় ক্রমে সব জেলায় গৃহহীন মানুষের মধ্যে স্বল্প খরচে ফ্ল্যাট ও প্লট বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সবার জন্য আবাসন নিশ্চিত করতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়াধীন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ নিরলসভাবে এ কাজ করে যাচ্ছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদের বৈঠকে মাহফুজুর রহমানের (চট্টগ্রাম-৩) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, এই ঘোষণার আলোকে নিম্ন আয়ের অসহায় মানুষের গৃহায়নের জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে ‘ঢাকার মিরপুরে ১১ নং সেকশনে বস্তিবাসীদের জন্য ভাড়া ভিত্তিক ৫৩৩টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ২০১৭ সালের ২৬ অক্টোবরে প্রধানমন্ত্রী এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্পটি ২০২০ সালের ডিসেম্বরে সম্পন্ন হবে। এছাড়াও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ নিম্ন আয়ের অসহায় মানুষের জন্য বাসস্থান বা ফ্ল্যাট তৈরির লক্ষ্যে দেশের চিহ্নিত তিনটি পৌরসভা বা সিটি কর্পোরেশন (কুমিল্লা, সিরাজগঞ্জ ও নারায়ণগঞ্জ) এলাকায় বাসস্থান উন্নয়নের একটি প্রকল্পের বাস্তবায়ন করছে।

গৃহায়ন মন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের সাহায্যপুষ্ট প্রকল্পটিতে ৫ হাজার ৭শ’ ইউনিট বাসস্থান নির্মাণ বা সংস্কার বা সম্প্রসারণের সংস্থান রাখা হয়েছে। এই প্রকল্পটির ২০২০ সালে শেষ হবে।
মন্ত্রী আরও বলেন, সরকারি অর্থায়নে ঢাকার মিরপুরে আলাদা দু’টি প্রকল্পে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের জন্য ভাড়াভিত্তিক আরও ১০ হাজার ৫৩০টি এবং চট্টগ্রাম জেলার বাকুলিয়ায় ২ হাজার ৬৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প অনুমোদনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।