প্রচ্ছদ শিক্ষাঙ্গন কৃষকের পাকা ধান কেটে দিচ্ছে ঢাকা কলেজের রোভার স্কাউট সদস্যরা

কৃষকের পাকা ধান কেটে দিচ্ছে ঢাকা কলেজের রোভার স্কাউট সদস্যরা

হাসান তামিম, ঢাকা কলেজ প্রতিনিধি :

মরণঘাতী ভাইরাস করোনার প্রাদুর্ভাবের কারণে বড় ধরনের সঙ্কটে পড়েছেন দেশের প্রান্তিক কৃষকরা। লকডাউনের কারণে ধান কাটার লোক না পেয়ে ক্ষেতেই নষ্ট হতে চলেছে পাকা ধান। করোনাভাইরাসের আতঙ্কে কেউই ধান কেটে দিতে রাজি নয়। এমন ক্রান্তিলগ্নে কৃষকের পাশে দাঁড়িয়েছে ঢাকা কলেজের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ। শুধু ধান কাটাই নয় বরং বাড়িতে নিয়ে মাড়াইও করে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা। রোভার স্কাউট স্বেচ্ছাসেবকের এমন উদ্যোগে এলাকাবাসী দারুণ খুশি।

আজ সকালে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভারমেট তারেক আজিজ সুমনের নেতৃত্বে বাগেরহাট জেলার চিতলমারী উপজেলার কলাতলা ইউনিয়ন এর শৈলদাহ গ্রামে এ সেবা কার্যক্রম প্রথম দিনের মত অনুষ্ঠিত হয়। স্থানীয় কৃষক মোস্তফা মিয়ার ৫ কাঠা জমির ধান কেটে, মাড়াই করে বাড়ি পোঁছে দেওয়া পর্যন্ত দায়িত্ব পালন করেন তারা।

স্থানীয় প্রান্তিক কৃষক মোস্তফা মিয়া বললেন, আমার পাকা ধান পানিতে তলিয়ে নষ্ট হয়ে যাচ্ছিলো। লকডাউন থাকায় কোথাও কোন কৃষি শ্রমিক পাচ্ছিলাম না। এমন সংকটময় মুহূর্তে কৃষি শ্রমিককে দেওয়ার মতো টাকাও আমার কাছে ছিলো না। এমন অবস্থায় এলাকার ছেলে রোভার তারেক এবং সাথে কিছু যুবক ছেলে এসে ধান কেটে সহায়তা করেছে। এজন্য বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছি।
পড়ালেখার পাশাপাশি রোভার স্কাউটরা যে সঙ্কটময় মুহূর্তে মানুষের পাশে দাঁড়ায়, সেটা আবারো প্রমাণ হল। এমন মহৎ উদ্যোগের জন্য আমি স্কাউট স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জানাই।

স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দরিদ্র কৃষকের ধান কেটে দেওয়া কর্মসূচীর নেতৃত্বে এগিয়ে আসা রোভার তারেক আজিজ সুমন বলেন, আমরা সামাজিক দূরত্ব মেনে সাধারণ কৃষকের ধান কেটে দিচ্ছি। বর্তমান করোনা পরিস্থিতিতে দেশব্যাপী লকডাউন এর ফলে ধানকাটা শ্রমিকের সংকটে এবং অনেক অঞ্চলে অতিবৃষ্টির ফলে ধান নষ্ট হয়ে যাচ্ছে। এমন অবস্থায় সাধারণ কৃষকের সহায়তার অংশ হিসেবেই আমাদের এই কর্মসূচী।

ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক এবং ঢাকা কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামিম আরা বেগম বলেন, রোভার স্কাউট সদস্যরা সবসময়ই সেবার মানসিকতা পোষণ করে। দেশের এই ক্রান্তি লগ্নে কিভাবে সাধারণ মানুষের উপকারে কাজ করা যায় সেই লক্ষ্যে আমি ঢাকা কলেজ রোভার স্কাউট এর সাথে সম্পৃক্ত শিক্ষক গ্রুপ স্কাউট লিডার মোহাম্মদ আনোয়ার মাহমুদ, কোষাধ্যক্ষ মোসাম্মৎ আয়েশা আক্তার,  রোভার স্কাউট লিডার মামুনুর রশীদ এবং রোভার স্কাউট লিডার ফারুক আহমেদ এর  সাথে পরামর্শ করে ঢাকা কলেজের সকল রোভারদের নিজ নিজ এলাকায় সামাজিক দূরত্ব এবং ব্যক্তিগত নিরাপত্তা বজায় রেখে স্থানীয় কৃষকদের ধান কাটা কাজে সেবা দেওয়ার আহ্বান করি। স্বেচ্ছাসেবক রোভাররা সেই আহ্বানে সাড়া দিয়ে দরিদ্র কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছে। দেশের যে কোন দুর্যোগে সবসময় ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সদস্যরা অগ্রণী ভূমিকা পালন করে। বর্তমান করোনা পরিস্থিতিতে আমরা এর ব্যতিক্রম নয়। আগামীতেও যেকোনো দুর্যোগময় পরিস্থিতিতে এধরণের কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ঢাকা কলেজের অধ্যক্ষ এবং ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ বলেন, জাতীয় দুর্যোগে সেবার মানসিকতা নিয়ে আমার রোভাররা কৃষকের ধান কাটায় যে সহযোগিতা করছে তাতে আমি সত্যিই গর্বিত।
এছাড়াও ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার ও শিক্ষার্থীরা যদি পরিবারের অনুমতি নিয়ে স্বেচ্ছাসেবক হিসেবে ধান কাটা কর্মসূচিতে অন্য জেলায় অংশগ্রহণ করতে চায় তবে, কলেজ কর্তৃপক্ষ ব্যবস্থা করবে বলেও জানান তিনি।