প্রচ্ছদ শিক্ষাঙ্গন কুবির ভর্তি পরীক্ষা শুক্রবার শুরু

কুবির ভর্তি পরীক্ষা শুক্রবার শুরু

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ সেশনের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে। বিকাল ৩টা থেকে ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শনিবার (১০ নভেম্বর) সকাল ১০টা থেকে ‘সি’ ইউনিটের পরীক্ষা এবং একই দিন বিকাল ৩টা থেকে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে মোট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী। যেখানে প্রতি আসনের বিপরীতে লড়বে ৬১ জন শিক্ষার্থী।

এদিকে, ভর্তি পরীক্ষার কেন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ ‘বি’ ইউনিটে ১৬টি, ‘সি’ ইউনিটে ৯টি এবং ‘এ’ ইউনিটে ১৮টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষাকে সামনে রেখে পরীক্ষার্থীদের বেশকিছু নির্দেশনা দিয়েছে পরীক্ষা কমিটি। বলা হয়েছে, ভর্তি পরীক্ষার হলে যেকোনো ধরণের ইলেক্ট্রনিক ডিভাইস (যেমন- মোবাইল, ক্যালকুলেটর, ঘড়ি ইত্যাদি) নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে স্ব স্ব কেন্দ্রে প্রবেশ করতে হবে। নির্দিষ্ট সময়ের চেয়ে বিলম্ব হলে পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। পরীক্ষার নিরাপত্তার স্বার্থে প্রত্যেক পরীক্ষার্থীকে কান এবং মুখমণ্ডল খোলা রাখতে হবে। পরীক্ষার্থীকে অবশ্যই ছবিযুক্ত এস. এস. সি/এইচ.এস.সি/সমমানের মূল রেজিস্ট্রেশন কার্ড, ০২ পাসপোর্ট সাইজের ছবি আনতে হবে। প্রত্যেক পরীক্ষার্থীকে ডাউনলোডকৃত প্রবেশপত্রের ০২টি রঙিন প্রিন্ট কপি পরীক্ষার হলে নিয়ে আসতে হবে।

ভর্তি পরীক্ষার দিন নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কেন্দ্রের মূল ফটকে বিএনসিসি এবং রোভার সদস্যরা তল্লাশির দায়িত্বে থাকবে। এছাড়াও কেন্দ্রের বাইরের অংশে নিরাপত্তা রক্ষায় পুলিশ, র‌্যাব, গোয়েন্দা সংস্থার লোকজন সতর্ক অবস্থানে থাকবে।

উল্লেখ্য, ২০১৮-১৯ সেশনের ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) সাতটি বিভাগে মোট ৩৫০টি আসনের বিপরীতে ২৬ হাজার ৯৩৯ জন, ‘বি’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) আটটি বিভাগে ৪৫০টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) চারটি বিভাগে ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

যথাক্রমে ‘এ’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৭৭ জন, ‘বি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫১ জন ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।