প্রচ্ছদ আজকের সেরা সংবাদ করোনায় কোন জেলায় আক্রান্ত কতজন

করোনায় কোন জেলায় আক্রান্ত কতজন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করা মরণঘাতী করোনাভাইরাস দেশের ৬০ জেলায় ছড়িয়েছে। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৫৪৯ জন। মারা গেছে ৩ জন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৫ জনে। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৬৪৬২ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ জন।  এই নিয়ে মোট ১৩৯ জন সুস্থ হয়েছেন।

মঙ্গলবার দুপুরে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।  

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ৪ হাজার ৩৩২ জনের। আর নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৩০৯ জনের। তাদের মধ্যে ৫৪৯ জন করোনা আক্রান্ত বলে চিহ্নিত করা হয়। যে তিনজন মারা গেছেন তারা সবাই ঢাকার ও তাদের বয়স ৬০ বছরের ঊর্ধ্বে।

ডা. নাসিমা সুলতানা আরও বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ১১১ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে। নতুন করে এ সংখ্যা যোগ হওয়ার পর এখন আইসোলেশনে থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২৪৮ জন ।

আইডিসিআর এর তথ্য মতে, দেশের বিভিন্ন জেলায় আক্রান্তের সংখ্যা হলো- ঢাকা ২,৮০২, নারায়ণগঞ্জ ৬৯৯, গাজীপুর ৩১৫, কিশোরগঞ্জ ১৯১, নরসিংদী ১৪২, ময়মনসিংহ ১০৮, মুন্সীগঞ্জ ৭৮, চট্টগ্রাম ৫৬, গোপালগঞ্জ ৫০, হবিগঞ্জ ৪৮, জামালপুর ৪৫, কুমিল্লা ৪২, বরিশাল ৩৮, মাদারীপুর ৩৬, ব্রাহ্মণবাড়িয়া ৩৫, লক্ষ্মীপুর ৩১, বরগুনা ৩০, যশোর ২৬, নেত্রকোনা ২৫, টাঙ্গাইল ২৪, শেরপুর ২৩, শরীয়তপুর ২২, রংপুর ২১, পটুয়াখালী ২০, গাইবান্ধা ১৭, বগুড়া ১৭, মানিকগঞ্জ ১৫, সুনামগঞ্জ ১৫, সিলেট ১৪, রাজবাড়ী ১৪, দিনাজপুর ১৪, কক্সবাজার ১৩, নড়াইল ১৩, মৌলভীবাজার ১২, চাঁদপুর ১১, ঝিনাইদহ ১১, নীলফামারী ১০, রাজশাহী ১০, জয়পুরহাট ১০, কুষ্টিয়া ১০, ফরিদপুর ৯, চুয়াডাঙা ৮, ঠাকুরগাঁও ৮, খুলনা ৮, পিরোজপুর ৭, কুড়িগ্রাম ৬, ঝালকাঠী ৫, নোয়াখালী ৫, বান্দরবান ৪, ফেনী ৪, পঞ্চগড় ৪, মাগুরা ৪, লালমনিরহাট ২, পাবনা ২, সিরাজগঞ্জ ২, চাঁপাইনবাবগঞ্জ ২, মেহেরপুর ২, ভোলা ২, বাগেরহাট ১, নওগাঁ ১ ও নাটোর ১ জন।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করে আইইডিসিআর। তার ১০ দিন পর দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় একজনের। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও গত ক’দিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র্যাব ও পুলিশ।