প্রচ্ছদ আজকের সেরা সংবাদ করোনায় আরব বিশ্বের কোন দেশের কী অবস্থা

করোনায় আরব বিশ্বের কোন দেশের কী অবস্থা

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রাদুর্ভাবের মাত্র চার মাসেই বৈশ্বিক মহামারিতে রূপ নিয়েছে। আফ্রিকায় ২০১৪ সালের ইবোলা মহামারির পর ২০২০ সালে বিশ্ব পরিচিত হলো করোনাভাইরাস নামে এক নতুন আতঙ্কের সাথে। গত বছর ডিসেম্বরের ৩১ তারিখ থেকে এ বছর ৩০ এপ্রিল পর্যন্ত এই ভাইরাসে প্রাণ হারিয়েছে বিশ্বের দুই লাখ ২৯ হাজার ৩১২ জন মানুষ।

এরমধ্যে শুধুমাত্র আরব দেশগুলোতেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক হাজার ৫৪৯ জনের। আর করোনা আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৭৩ হাজার ৯৪৫ জন। বর্তমানে সারাবিশ্বে আরব লীগের সদস্য রাষ্ট্র হলো ২২টি। এছাড়াও আরো তিনটি রাষ্ট্র চাদ, ইরিত্রিয়া ও ইসরাইলে আরবি ভাষাভাষীর লোকের অবস্থান রয়েছে। এই রাষ্ট্র তিনটি আরব লীগের সদস্য না হলেও আরবি এই দেশগুলোর দ্বিতীয় রাষ্ট্রভাষা। এই সকল দেশের মধ্যে কেবল কমোরোস ব্যতীত সব দেশগুলোতেই বর্তমানে করাল থাবা বসিয়েছে করোনা।

আরব রাষ্ট্রগুলোর মধ্যে করোনাভাইরাসে সবথেকে বেশি আক্রান্ত হয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, কুয়েত, কাতার, মরক্কো, আলজেরিয়া। আর বাকি দেশগুলোতে সংক্রমণ এখনো হাজারের নীচে। আক্রান্তের দিক থেকে সৌদি আরব এগিয়ে থাকলেও সব থেকে বেশি সংখ্যক মৃত্যু হয়েছে আলজেরিয়ায়। অধিকাংশ আরব রাষ্ট্রেই ১৫ মার্চ থেকে আক্রান্ত শনাক্ত শুরু হয় আর সর্বশেষ আক্রান্ত রাষ্ট্রটি হলো ইয়েমেন। কোভিড-১৯’এ আক্রান্ত হয়ে বৃহস্পতিবার ইয়েমেনে প্রথম দুই জনের মৃত্যু হয়েছে।

সৌদি আরবে সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত মোট ২২ হাজার ৭৫৩ ও মৃত্যু ১৬২, সংযুক্ত আরব আমিরাতে আক্রান্ত ১২ হাজার ৪৮১ ও মৃত্যু ১০৫, মিশরে আক্রান্ত পাঁচ হাজার ২৬৮ ও মৃত্যু ৩৮০, মরক্কোতে আক্রান্ত চার হাজার ৩৫৯ ও মৃত্যু ১৬৮, আলজেরিয়ায় আক্রান্ত তিন হাজার ৮৪৮ ও মৃত্যু ৪৪৪, কাতারে আক্রান্ত ১৩ হাজার ৪০৯ ও মৃত্যু ১০, সুদানে আক্রান্ত ৩৭৫ ও মৃত্যু ২৮, লিবিয়ায় আক্রান্ত ৬১ ও মৃত্যু মাত্র দুই, মৌরিতানিয়ায় আক্রান্ত ৮ ও মৃত্যু ১, সোমালিয়ায় আক্রান্ত ৫৮২ ও মৃত্যু ২৮, এক দিনের ব্যবধানে ইয়েমেনে আক্রান্ত ৬ ও মৃত্যু ২, ইরাকে আক্রান্ত দুই হাজার তিন ও মৃত্যু ৯২, ওমানে আক্রান্ত দুই হাজার ৩৪৮ ও মৃত্যু ১১, সিরিয়ায় আক্রান্ত ৪৩ ও মৃত্যু ৩, তিউনিসিয়ায় আক্রান্ত ৯৮০ ও মৃত্যু ৪০, জর্ডানে আক্রান্ত ৪৫১ ও মৃত্যু ৮, জিবুতিতে আক্রান্ত এক হাজার ৭৭ ও মৃত্যু ২, কুয়েতে আক্রান্ত চার হাজার ২৪ ও মৃত্যু ২৬, লেবানন আক্রান্ত ৭২৫ ও মৃত্যু ২৪, ফিলিস্তিনে আক্রান্ত ৩৪৪ ও মৃত্যু ২, বাহরাইনে আক্রান্ত তিন হাজার ৩৭ ও মৃত্যু ৮ জন।

এছাড়াও ইসরাইলে আক্রান্ত ১৫ হাজার ৮৭০, চাদে আক্রান্ত ৫২ ও মৃত্যু ২ ও ইরিত্রিয়ায় ৩৯ জন আক্রান্ত হলেও এখনো কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। সূত্র : ওয়ার্ল্ডোমিটার