প্রচ্ছদ হেড লাইন করোনার প্রভাবে ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হতে পারে: অক্সফাম

করোনার প্রভাবে ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হতে পারে: অক্সফাম

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাবে খাবার না পেয়ে বিশ্বে প্রতিদিন ১২ হাজারের বেশি মানুষ মারা যেতে পারে বলে তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম।

আজ বৃহস্পতিবার (৯ জুন) প্রকাশিত নতুন এক প্রতিবেদনে সংস্থাটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত এপ্রিলে বিশ্বজুড়ে গড়ে প্রতিদিন ১০ হাজার মানুষ মারা গেছে। চলতি বছরের শেষে খাবার না পেয়ে বিশ্বে প্রতিদিন ১২ হাজারেরও বেশি মানুষ মারা যাবে বলে আশঙ্কা কর হচ্ছে।

‘দ্য হাঙ্গার ভাইরাস’ শীর্ষক অক্সফামের ওই প্রতিবেদনে আরও বলা হয়, চাকরি হারানো, খাবার উৎপাদন কমে যাওয়া ও মহামারির কারণে সহায়তা কমে যাওয়া এসব কারণে মানুষ অনাহার পরিস্থিতিতে চলে যেতে পারে।

খাবার না পেয়ে যেসব দেশে মানুষ মারা যেতে পারে সেরকম ১০টি দেশের তালিকাও দেয়া হয়- ইয়েমেন, কঙ্গো, আফগানিস্তান, ভেনেজুয়েলা, পশ্চিম আফ্রিকান সাহেল, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া, সুদান এবং হাইতি।

অক্সফামের অন্তর্বর্তীকালীন নির্বাহী পরিচালক চেমা ভেরা এ সম্পর্কে বলেন, বিশ্বজুড়ে সংঘাত, জলবায়ু পরিবর্তন, বৈষম্য এবং ভঙ্গুর খাদ্য ব্যবস্থার সঙ্গে মানুষ লড়াই করছিল আগে থেকেই, এখন বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তাদের এই লড়াই আরও কঠিন হয়ে পড়েছে।

খাদ্য উৎপাদনের সঙ্গে জড়িত ও বিশ্বের লাখ লাখ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে।তিনি আরও বলেন, বিভিন্ন দেশের সরকারকে করোনাভাইরাস সংক্রমণ রোধে যেমন কঠোর ব্যবস্থা নিতে হবে, তেমনি কর্মহীন মানুষদের ক্ষুধা নিবারণের জন্যও পদক্ষেপ নিতে হবে। এই ক্ষুধা সঙ্কটের অবসান ঘটাতে সরকারকে আরও শক্তিশালী এবং টেকসই খাদ্য ব্যবস্থা তৈরি করতে হবে।