প্রচ্ছদ আজকের সেরা সংবাদ করোনার পরবর্তী মৃত্যুপুরী হতে যাচ্ছে ভারত?

করোনার পরবর্তী মৃত্যুপুরী হতে যাচ্ছে ভারত?

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

ভয়াবহ হয়ে উঠছে ভার’তের ক’রো’না পরি’স্থিতি। গত’কাল একদিনে স’র্বোচ্চ প্রাণ’হানির রেকর্ড দেখ’লো ভারত। দেশটি’তে শনিবার মৃ’ত্যুব’রণ করেছেন ১০০ জন। মোট মৃ’ত্যু’ বেড়ে এক হাজার ৩২৩ জনে দাঁ’ড়াল। প্রশ্ন উঠছে তবে কি ক’রোনার পর’বর্তী মৃ’ত্যুপু’রী ভা’রত?

ওয়া’র্ল্ডোমি’রের তথ্য অনুযায়ী, দেশটিতে কো’ভিড-১৯ এ নতুন করে আ’ক্রা’ন্ত হয়েছেন দুই হাজার ৪৪২ জন। আ’ক্রান্তে’র সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ হাজা”র ৯৮০ জনে। মোট সুস্থ হয়েছেন ১০ হাজা’র ৮১৯ জন।

ক’রোনাভাইরা’সের কা’রণে ভারতে চল’মান লক’ডাউন ৪ মে’র পরে আরো দুই সপ্তা’হ বৃদ্ধি করা হয়েছে। ভার’তের স্বরাষ্ট্র মন্ত্রণা’লয় দুর্যোগ ব্যব’স্থাপনা আইন ২০০৫ অনুযায়ী এ বিষয়ে একটি আ’দেশ জারি করেছে।

এছাড়া ঝুঁ’কির মা’ত্রা অনুযা’য়ী দেশটির জে’লাগু’লোকে লাল (হটস্পট), সবুজ ও কমলা অ’ঞ্চলে ভাগ করা হয়েছে। এর ভিত্তি’তে ল’কডা’উনের সময় বিভিন্ন কার্যক্রম পরিচা’লনার জন্য ভারতীয় সেনাবাহি’নী নতুন একটি দিক’নির্দেশনা প্রকাশ ক’রেছে।

নির্দেশনায় সবুজ ও কম’লা অঞ্চলে থাকা জেলা’গুলো’তে চলাচলের ক্ষেত্রে উ’ল্লেখযোগ্য শিথিলতা দেখানো হয়ে’ছে। যেসব জেলা’য় এখন পর্যন্ত বা গত ২১ দিনের মধ্যে নিশ্চিত করে কেউ ক’রোনাভা’ইরাসে আ’ক্রা’ন্ত হননি সে’গুলো সবুজ অঞ্চ’লে পড়েছে। আর বর্তমানে মোট আ’ক্রা’ন্ত, সংক্রমণ দ্বি’গুণ হওয়ার হার, পরীক্ষা বৃদ্ধি ও নজরদারির ফলা’ফলের ওপর ভিত্তি করে কিছু জেলা’কে লাল অঞ্চ’লে রাখা হয়েছে। যে জে’লাগুলো লাল বা সবুজ অঞ্চ’লের মাঝে নেই সে’গুলো থাকছে কমলা’তে।

বিভিন্ন জেলা’কে লাল, সবুজ ও কমলা অঞ্চলে রা’খার তথ্য প্রতি সপ্তাহে বা প্রয়োজনে আরো আগে হালনা’গাদ করা হবে এবং তা রাজ্য ও কেন্দ্রশা’সিত অঞ্চলগু’লোকে জানাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণা’লয়।