প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ কক্ষ বরাদ্দ না পেয়ে মানিকগঞ্জ আইনজীবি সমিতির সাধারন সম্পাদকের চেম্বারে তালা

কক্ষ বরাদ্দ না পেয়ে মানিকগঞ্জ আইনজীবি সমিতির সাধারন সম্পাদকের চেম্বারে তালা

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

মানিকগঞ্জ জেলা দুই নম্বর আইনজীবী ভবনের কক্ষ বরাদ্ধে অনিয়মের অভিযোগে আওয়ামী সমর্থিত প্যানেলের সাধারন সম্পাদকের সরকারী চেম্বারে তালা লাগিয়ে দিয়েছে বিএনপি সমর্থিত প্যানেলের সহ-সাধারন সম্পাদক আইনজীবী হুমায়ন কবীর। এসময় তার সঙ্গে কক্ষ বঞ্চিত আরো ২০ থেকে ২৫ জন আইনজীবী ছিলেন।

গতকাল ১৩ আগষ্ট (বৃহস্পতিবার ) বিকেল ৫টার দিকে এই ঘটনা ঘটলে আজ শুক্রবার (১৪ আগষ্ট) সকাল ১০টায় সমিতির সর্বদলীয় আইনজীবীদের উপস্থিতিতে রুমের তালা ভেঙ্গে নিজ কক্ষে প্রবেশ করেন সাধারন সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান।

এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন আওয়ামী সমর্থিত আইনজীবীরা। সংবিধান বিরোধী কাজের জন্য অ্যাডভোকেট হুমায়ন কবীরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন তারা।

মানিকগঞ্জ আইনজীবি সমিতি

জানা গেছে, সম্প্রতি সময়ে প্রায় সাতকোটি টাকা ব্যায়ে নতুন ৬তলা ভবনের নির্মান কাজ শেষ হয়। ভবন নির্মানের আগে সমিতির ১৫২ জনের কাছ থেকে কক্ষের ধরন অনযায়ী ২ থেকে আড়াই লাখ টাকা সেলামী নেয়া হয়। কিন্তু ভবনের কাজ শেষ হলে ১০৭ জনকে সিনিয়রিটির ভিক্তিতে কক্ষ বরাদ্ধ দেয়ার দাবী করা হয়। তবে বরাদ্ধকৃত ওইসব কক্ষের মধ্যে বিএনপি সমর্থিত আইনজীবীদের কক্ষ তুলনামূলক কম থাকায় ক্ষোভে কক্ষ বঞ্চিত আইনজীবীরা সাধারন সম্পাদকের চেম্বারে তালা ঝুঁলিয়ে দেয়।

এ ব্যাপারে বিএনপির সমর্থিত প্যানেলের সহ-সাধারন সম্পাদক অ্যাডভোকেট হুমায়ন কবীর সহ বেশ কয়েকজন আইনজীবী জানান,আওয়ামী সমর্থিত প্যানেলের সাধারন সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান দলীয়করন,স্বজনপীতি এবং এলাকা ভিক্তিতে কক্ষ বরাদ্ধ দিয়েছে। বিএনপি সমর্থিত হাতেঘোনা দু’একজন ছারা আর কাউকে নতুন ভবনের কক্ষ বরাদ্ধ দেয়নি। দীর্ঘদিন ধরে কক্ষ বরাদ্ধ দিবে বলে বঞ্চিত আইনজীবীদের ঘুরাচ্ছে । এ কারনে কক্ষ বঞ্চিতরা ক্ষোভে সাধারন সম্পাদকের রুমে তালা লাগিয়ে দিয়েছে। এতে তার কিছুই করার নাই।

কক্ষ বঞ্চিত আইনজীবীদের অভিযোগ অস্বীকার করে আইনজীবী সমিতির সাধারন সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান জানান,সিনিয়র আইনজীবীদের পরামর্শ নিয়ে যারা আইনপেশার সাথে জরিত সিনিয়রিটির ভিক্তিতে তাদেরকে কক্ষ বরাদ্ধ দেয়া হয়েছে। এখানে দলীয়করন,স্বজনপীতি বা এলাকা ভিক্তিতে কক্ষ বরাদ্ধ দেয়ার সুযোগ নেই। তিনি বলেন,সংবিধান বিরোধী কাজ করায় আইনজীবী হুমায়ন কবীর সহ তার সহযোগিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জামিলুর রশিদ খান বলেন, আমি বিষয়টি সম্পর্কে খুব একটা অবগত না। তবে শুনেছি সাধারন সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান বঞ্চিতদের নতুন ভবনে কক্ষ দিবে বলে দীর্ঘদিন ধরে ঘুরাচ্ছে। সেলামী দিয়ে কক্ষ না পেয়ে বঞ্চিতরা সাধারন সম্পাদকের চেম্বারে তালা লাগিয়ে দিয়েছে। সিনিয়র আইনজীবীরা বিষয়টি সমাধান করার চেস্টা করছে বলে তিনি দাবী করেন।