প্রচ্ছদ আজকের সেরা সংবাদ এবার করোনাকে ‘কুং ফ্লু’ ভাইরাস বললেন ট্রাম্প

এবার করোনাকে ‘কুং ফ্লু’ ভাইরাস বললেন ট্রাম্প

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই চীনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে যুক্তরাষ্ট্র। উহানের ল্যাব থেকে জৈব এই ভাইরাস ছড়িয়ে দেয়া হয়েছে। এমন অভিযোগ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি করোনাকে ‘চীনা ভাইরাসও’ বলেছিলেন তিনি।

তবে আরও একবার ট্রাম্পের নিশানায় বেইজিং। এবার করোনার নতুন নাম দিলেন ‘কুং ফ্লু।’ নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এরই অংশ হিসেবে পুরোদমে মাঠে নেমে পড়েছেন ট্রাম্প। আর নিজের প্রথম নির্বাচনী প্রচারণায় মেনেই চীনকে একহাত নিলেন তিনি।

প্রায় তিন মাস পর ওকলাহোমায় করোনা পরবর্তী সময়ে প্রথম জনসভা করলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, আমি নাম দিতে পারি কুং ফ্লু। আমি এই ভাইরাসের ১৯টি আলাদা আলাদা নাম বলতে পারি। কেউ এটিকে ফ্লু বলছে। তাতে পার্থক্যটা কোথায়। আমি মনে করি এই ভাইরাসের ১৯ এবং ২০টি নাম আছে। চীনা মার্শাল আর্টকে কুং ফু বলে, আর সেটাকেই ব্যাঙ্গাত্মক ভাষায় কুং ফ্লু নাম দিলেন ট্রাম্প।

করোনা ছড়ানোর জন্য বরাবরই চীনের ওপর দায় চাপিয়ে হোয়াইট হাউজ। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও থেকে ট্রাম্প, বারবার তোপ দেগেছেন চীনের বিরুদ্ধে। এমনকি এই ভাইরাসের জেরে তৈরি উত্তেজনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব অনুদান বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে নির্বাচনী প্রচারণায় নেমে আবারও চীনকে বাক্যবাণে বিদ্ধ করছেন ট্রাম্প।

এদিকে চলতি বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী হচ্ছেন জো বাইডেন। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময় ভাইস প্রেসিডেন্ট ছিলেন। করোনার আবহে অনুষ্ঠিত হতে যাওয়া এই নির্বাচনে কে জয়ী হবেন সেটাই এখন দেখার বিষয়।

উল্লেখ্য, ওয়ার্ল্ডওমিটার জানিয়েছে- আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার দিক দিয়ে এখনও সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। তারা বলছে, দেশটিতে এখন পর্যন্ত ২৩ লাখ ৫৬ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১ লাখ ২২ হাজার ২৪৭ জনের।