প্রচ্ছদ জাতীয় একাদশ জাতীয় সংসদ নির্বাচন : মানিকগঞ্জবাসীর প্রত্যাশা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন : মানিকগঞ্জবাসীর প্রত্যাশা

পারভেজ বাবুল

মানিকগঞ্জের একটি ভোট কেন্দ্রে সকাল সকাল পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে বাড়ি ফিরছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী ফারহিন পরাগ । তিনি জানালেন, “ভোট দিয়ে ভালো লাগছে। আশা রাখি আমার পছন্দের প্রার্থীই জয় লাভ করবে।”

জানতে চাইলাম, সংসদ সদস্য বা নীতি নির্ধারকদের নিকট আপনার প্রত্যাশা কি? “যুব সমাজের উন্নয়নে সময় উপযোগী, তাদের মৌলিক অধিকারের বিষয়গুলো প্রাধান্য দিয়ে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করা । বেকারদের কর্ম সংস্থান, তাদেরকে কর্মমুখী করতে আনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি, কারিগরি প্রশিক্ষণের ব্যাবস্থা করা । দক্ষ জনশক্তি হিসেবে দেশে এবং বিদেশে যুব সম্প্রদায়ের কাজের সুযোগ সৃষ্টি করা”, পরাগ তার প্রত্যাশা ব্যক্ত করলেন।

মনিকা সূত্রধর বি.এ অনার্স পড়ছেন; নতুন ভোটার হিসেবে প্রথম বারের মতো মানিকগঞ্জের আরেকটি কেন্দ্রে তিনি তার পছন্দের প্রার্থীকে ভোট দিলেন।  তিনিও আশাবাদী তার পছন্দের প্রার্থী বিজয়ী হবেন। মনিকা জানালেন, “তথ্য প্রযুক্তি এবং বাংলার পাশাপাশি ইংরেজি ভাষা শিক্ষার উপর জোর দিতে  হবে। কারণ বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে যুব সম্প্রদায়কে আধুনিক শিক্ষায় শিক্ষিত করার বিকল্প নেই।”

বিধবা  চিন্তা মনি (৭০), তার ভোট প্রদান শেষে জানালেন, তার থাকার ঘর  নেই; ভালো হয় যদি তার মতো হত দরিদ্র নারীদেরকে সরকারের পক্ষ থেকে বিনা মূল্যে থাকার ঘর দেয়া হয়।

নতুন ভোটার আমিনুল ইসলাম সোহান বলেন, “নারী, শিশুসহ সকল মানুষের বিশেষ করে দরিদ্র মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে। ঢাকার সঙ্গে মানিকগঞ্জের যোগাযোগ বা পরিবহন ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে।”

বিভিন্ন বয়সী ভোটার রাশু তরফাদর, গোলাপ খান, আবুল কালাম প্রমুখ তাদের প্রিয় প্রার্থীএবং পছন্দের মার্কায় ভোট দিয়ে জানালেন, তারা মানিকগঞ্জ জেলার সকল রাস্তা ঘাটের উন্নয়ন চান। শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, দুর্নীতি ও সন্ত্রাস মুক্ত, মাদক মুক্ত, নিরক্ষরতা  মুক্ত, যৌতুক ও বাল্য বিবাহ মুক্ত   মানিকগঞ্জ জেলার প্রত্যাশী।

বিভিন্ন শ্রেণী পেশার মানুষেরা আরো বলেন, মানিকগঞ্জ জেলার যোগাযোগ ব্যবস্থা, বর্ষায় নদী ভাঙ্গন, নদী দূষণ,  শুকনো মৌসুমে নদীতে পানির অভাবে কৃষি এবং চাষাবাদের  সমস্যা, পরিবেশ বিপর্যয় ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানিকগঞ্জ জেলা খুবই ক্ষতিগ্রস্থ। সেসব সমস্যার সমাধানকল্পে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা জরুরি। ঢাকা থেকে আরিচা পর্যন্ত রেল যোগাযোগ এবং দ্বিতীয় পদ্মা সেতুর বাস্তবায়ন চাই।

ভোটারদের অভিমত, এলাকার উন্নয়ন মানেই দেশের উন্নয়ন। স্থানীয় উন্নয়নকে পাশ কাটিয়ে জাতীয় উন্নয়ন সম্ভব নয়। তাই জনগণের প্রত্যাশা, তাদের ভোটে নির্বাচিত সংসদ সদস্য বা জনপ্রতিনিধিরা নিজ নিজ এলাকার সমস্যাগুলো অগ্রাধিকার ভিত্তিতে সমাধান করবেন এবং দল মত নির্বিশেষে সকল মানুষকে সঙ্গে নিয়ে উন্নয়নের চলমান ধারাবাহিকতা বজায় রাখবেন, গড়ে তুলবেন আলোকিত মানিকগঞ্জ।

পারভেজ বাবুল: সম্পাদক, bdreport24.com, ইমেইল: [email protected]