প্রচ্ছদ আর্ন্তজাতিক উহানে তদন্ত দল পাঠাতে চান ট্রাম্প, জবাবে যা বলল চীন

উহানে তদন্ত দল পাঠাতে চান ট্রাম্প, জবাবে যা বলল চীন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছে কোভিড-১৯। এই পরিস্থিতিতে চীন ও আমেরিকার বাকযুদ্ধ তুঙ্গে পৌঁছেছে। করোনা ভাইরাস কি মানুষের তৈরি? চীনের গবেষণাগার থেকেই কি ছড়িয়েছে এই প্রাণঘাতী জীবাণু? এসব প্রশ্নের উত্তর খুঁজতে তদন্ত শুরু করেছে আমেরিকা। বেইজিংকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘ভুল করলে ফল ভুগতে হবে’। এবার আরো এক কদম এগিয়ে উহানে তদন্তকারী দল পাঠানোর দাবি জানিয়েছেন তিনি।

এদিকে, ট্রাম্পের তদন্তকারী দল পাঠানোর দাবি পত্রপাঠ খারিজ করে দিয়েছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং সাফ বলেন, “এই ঘটনা যেকোনো সময়ে পৃথিবীর যেকোনো প্রান্তেই ঘটতে পারে। অন্যান্য দেশগুলির মতো চীনও এই ভাইরাসের হানায় বিধ্বস্ত হয়েছে। চীন অপরাধী নয়, বরং ভুক্তভোগী।”

বিশ্লেষকদের মতে, চীন থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে বলে মনে করছে আমেরিকা ও ইউরোপার একাধিক দেশ। এর আগে থেকেই ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বাণিজ্য যুদ্ধ চলছিল। ফলে বর্তমান পরিস্থিতিতে চীনকে বাগে আনতে করোনা নিয়ে শি জিনপিং প্রশাসনের উপর চাপ বজায় রাখতে চাইছেন ট্রাম্প।

ইতোমধ্যে করোনা ভাইরাসের থাবায় আমেরিকায় মৃত্যু হয়েছে ৪২ হাজারেরও বেশি মানুষের। কিছুতেই মৃত্যুমিছিলে লাগাম টানতে পারছে না প্রশাসন। তার উপর আর্থিক সঙ্কটে রীতিমতো বিপর্যস্ত মার্কিন মুলুক। বাড়ছে বেকারত্ব, বাড়ছে লকডাউন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভও।

বিরোধীদের অভিযোগ, শুরুর দিকে ট্রাম্প প্রশাসনের গা-ছাড়া মনোভাবের জেরেই এই অবস্থা। স্বাভাবিকভাবেই চীনের উপর মার্কিন প্রেসিডেন্টের ক্ষোভ আরো বাড়ছে।

ট্রাম্পের দাবি, আদতে চীনে মৃত্যুর সংখ্যা আমেরিকার থেকেও বেশি। গত রোববারও হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “চীনে তদন্তে যাওয়া নিয়ে অনেক আগেই ওদের সঙ্গে কথা হয় আমাদের। আমরা চীনে যেতে চাই। কী চলছে, তা দেখতে চাই। আর এজন্য আমরা যে মোটেও আমন্ত্রিত হব না, তা হলফ করে বলতে পারি। চীনের সঙ্গে বাণিজ্য চুক্তি করে আমি খুশি হয়েছিলাম। এই চুক্তি খুবই খুশি করেছিল আমাকে। তারই মধ্যে এই মহামারির সৃষ্টি হল। আমি একদম খুশি নই।” সংবাদ প্রতিদিন।