প্রচ্ছদ হেড লাইন উচ্চ সংক্রমিত এলাকা লকডাউন হচ্ছে : প্রধানমন্ত্রী

উচ্চ সংক্রমিত এলাকা লকডাউন হচ্ছে : প্রধানমন্ত্রী

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসের বিস্তার ঠকাতে উচ্চহারে সংক্রমিত এলাকাগুলোতে লকডাউন করার পাশাপাশি কারও যেন খাবারের অভাব না হয় সে জন্য অর্থনীতির চাকাকেও সচল করার উদ্যোগ নেয়া হয়েছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (১৪ জুন) একাদশ জাতীয় সংসদের অষ্টম (বাজেট) অধিবেশনে মোহাম্মদ নাসিম এবং ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহর মৃত্যুতে সংসদে গৃহীত শোক প্রস্তাবের ওপর আলোচনায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস আতঙ্ক এখন এমন পর্যায়ে চলে যাচ্ছে যেটা খুব দুঃখজনক। তবু আমরা ঠিক করেছি  যেসব এলাকায় বেশি সংক্রমণ দেখা যাচ্ছে, সেটা লকডাউন করা হবে। আমরা ওই এলাকা আটকাচ্ছি যাতে সেখান থেকে আর কোনোভাবে সংক্রমিত না হয়। সাথে সাথে আমাদের অর্থনৈতিক কর্মকাণ্ডগুলো যেন সচল থাকে সেদিকেও আমরা ব্যবস্থা নিয়েছি এবং আমরা একটা বাজেটও দিতে সক্ষম হয়েছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, মানুষগুকে তো আমরা করোনার ভয়ে না খাইয়ে মারতে পারি না। তাদের বেঁচে থাকার ব্যবস্থা তো আমাদের করতে হবে। তাদের জীবনযাত্রাটা যেন চলে সে ব্যবস্থাটা আমাদের করতে হবে।তিনি আরও বলেন, পশ্চিমা দেশগুলোতে এই রোগের ধরন দেখা গেছে যে, সংক্রমণ এবং মৃত্যুহার ক্রমেই বেড়ে গিয়ে একটি পর্যায়ে গিয়ে থামে। বর্তমানে সে ওয়েভটি দক্ষিণ এশিয়া তথা বিভিন্ন উন্নয়নশীল দেশগুলোতে চলছে। যে কারণে জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চেষ্টা করে যাচ্ছি জনগণকে বোঝাতে যে, আপনারা অন্তত একটু স্বাস্থ্যবিধিটা মেনে চলেন। কারণ, এটা খুব সাংঘাতিক একটা সংক্রামক ব্যাধি। কাজেই সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করেন।