প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ইসিতে শেষ দিনের আপিল শুনানি চলছে

ইসিতে শেষ দিনের আপিল শুনানি চলছে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাতিল হওয়া মনোনয়ন প্রত্যাশীদের করা আপিলের পক্ষে-বিপক্ষে শুনানি তৃতীয় ও শেষ দিনের মতো চলছে। শনিবার সকাল ১০টায় নির্বাচন কমিশন (ইসি) ভবনের ১১তলায় অবস্থিত অস্থায়ী এজলাসে শুনানি শুরু হয়।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে শুনানিতে অন্যান্য কমিশনার, ইসির সচিব ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটরা উপস্থিত আছেন।

এর আগে বৃহস্পতিবার প্রথম দিন এবং গতকাল শুক্রবার দ্বিতীয় দিনের শুনানি অনুষ্ঠিত হয়। গত দুই দিনে মোট ৩১০ জনের আপিল শুনানি অনুষ্ঠিত হয়।

এর মধ্যে বৃহস্পতিবার আপিল তালিকার ১ থেকে ১৬০ পর্যন্ত শুনানি হয়। এতে এতে ৮০ জন তাদের প্রার্থিতা ফেরত পান। যার ৩৮ জন বিএনপির এবং আওয়ামী লীগের একজন।

গতকাল শুক্রবার আপিল তালিকার ১৬১ থেকে ৩১০ পর্যন্ত শুনানি হয়। এদিন শুনানি শেষে এতে ৭৮ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। এর মধ্যে বিএনপির ২১ জন। আর ৬৫ জনের আবেদন আপিলেও নামঞ্জুর হয়। ৭ জনের আবেদন পেন্ডিং রাখা হয়, যার আদেশ আজ দেবে নির্বাচন কমিশন।

এদিকে, আজ শনিবার শেষ দিন ৩১১ থেকে ৫৪৩ পর্যন্ত শুনানি অনুষ্ঠিত হবে। আজ শেষ দিন হওয়ায় নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল শুনানি চলবে।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। গত ২ ডিসেম্বর যাচাই-বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

এদের মধ্যে ৫৪৩ জন তাদের প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল আবেদন করেন।

উল্লেখ্য, আগামী ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।