প্রচ্ছদ আর্ন্তজাতিক ইসরায়েলকে ‘১০০ ভাগ’ সমর্থন দেওয়ার কথা বললেন ট্রাম্প

ইসরায়েলকে ‘১০০ ভাগ’ সমর্থন দেওয়ার কথা বললেন ট্রাম্প

গাজায় তীব্র হামলার ঘটনায় ইসরায়েলের প্রতি পূর্ণ সমর্থন রয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফিলিস্তিনের রকেট হামলার প্রতিশোধ হিসেবে গতকাল রোববার গাজায় ইসরায়েলের পাল্টা হামলা প্রসঙ্গে টুইটে এ সমর্থনের কথা জানিয়েছেন ট্রাম্প।

আজ সোমবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প টুইটে বলেছেন, ‘ইসরায়েল আবারও জঙ্গিগোষ্ঠী হামাস ও ইসলামি জিহাদের ভয়াবহ রকেট হামলার শিকার হয়েছে। আমরা ইসরায়েলকে তার নাগরিকদের রক্ষায় ১০০ ভাগ সমর্থন দিচ্ছি।’

গাজার লোকজনের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘ইসরায়েলের বিরুদ্ধে এই জঙ্গি কর্মকাণ্ড আপনাদের জন্য দুর্ভোগ ছাড়া আর কিছু বয়ে আনবে না। সহিংসতা বন্ধ করুন এবং শান্তির লক্ষ্যে কাজ করুন।’

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে তীব্র সংঘাতের এই সময়ে ট্রাম্পের এই বার্তা এল। এবারের সংঘাতে গাজায় ১৯ জন ফিলিস্তিনি এবং ইসরায়েলে চারজন নিহত হয়েছেন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে, নিহত ব্যক্তিদের মধ্যে একজন অন্তঃসত্ত্বা নারী ও চার মাসের এক শিশু রয়েছে। তবে ফিলিস্তিনের এ দাবির বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।

নিহত ব্যক্তিদের মধ্যে কমপক্ষে নয়জন হামাস বা এই জোটে যুক্ত ইসলামি জিহাদি গোষ্ঠীর বলে নিশ্চিত হওয়া গেছে।

অন্যদিকে, ইসরায়েল কর্তৃপক্ষ জানিয়েছে, হামাস ও ইসলামি জিহাদি গোষ্ঠীর বিপুল রকেট হামলা ও অন্তত একটি অ্যান্টিট্যাংক ক্ষেপণাস্ত্র হামলায় চারজন বেসামরিক মানুষ নিহত হয়েছে। এর মধ্যে তিনজন ইসরায়েলের নাগরিক। আরেকজন কোন দেশের নাগরিক, তা ঘোষণা করা হয়নি।

ইসরায়েলের ডানপন্থীদের সঙ্গে ট্রাম্প প্রশাসনের গভীর সম্পর্ক রয়েছে। ইহুদি রাষ্ট্রটির বিভিন্ন কর্মকাণ্ডে ট্রাম্প সমর্থন দিয়ে চলেছেন। দেশটির সমর্থনে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করেছেন। পবিত্র শহর জেরুজালেমকে ইসরায়েল তাদের চিরস্থায়ী রাজধানী হিসেবে মনে করে। অন্যদিকে, ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের অংশ হিসেবে পূর্ব জেরুজালেমকে চায়।