প্রচ্ছদ হেড লাইন আবেদন করলে হজযাত্রীদের পুরো অর্থ ফেরত দেয়া হবে: সচিব

আবেদন করলে হজযাত্রীদের পুরো অর্থ ফেরত দেয়া হবে: সচিব

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

চলতি বছর ২০২০ সালের জন্য হজের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন যথারীতি ২০২১ সালের প্রাক নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর রাখার সিদ্ধান্ত নিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

আজ বুধবার (২৪ জুন)  ধর্ম সচিব মো নুরুল ইসলামের সভাপতিত্বে সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বেশ কিছু সিদ্ধান্তের কথা জানানো হয়। সেগুলো হচ্ছে আগামী বছর ২০২১ সালে কোনও কারণে হজ প্যাকেজের ব্যয় বৃদ্ধি বা হ্রাস হলে তা বর্তমানে  হজযাত্রীদের জমাকৃত টাকার সঙ্গে সমন্বয় করা হবে।এ সময়ের মাঝে কোনও হজযাত্রী তার নিবন্ধন বাতিল করলে একইসঙ্গে তার প্রাক নিবন্ধনও বাতিল হয়ে যাবে, সেক্ষেত্রে তাকে নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যেতে হবে।

এছাড়া কোনও হজযাত্রী হজের জন্য জমাকৃত টাকা তুলে নিতে চাইলে তিনি অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করবেন এবং কোনও প্রকার সার্ভিস চার্জ কাটা ছাড়াই  তাকে তার পুরো অর্থ ফেরত দেয়া হবে। এক্ষেত্রে তার প্রাক নিবন্ধন বাতিল হয়ে যাবে এবং হজে যেতে চাইলে  নতুন  করে প্রাক নিবন্ধন করতে হবে।আর বেসরকারি হজ ব্যবস্থাপনার হজযাত্রীরা  নিবন্ধন বাতিল করে টাকা উত্তোলন করতে চাইলে তাদের হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।  মন্ত্রণালয়ের অনুমোদন করা সাপেক্ষে হজ এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে তাদের জমাকৃত অর্থ গ্রহণ করবেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় যেসব হজযাত্রী তাদের জমাকৃত নিবন্ধনের টাকা তুলতে চান তাদের আগামী ১২ জুলাইয়ের (২০২০) পর আবেদন করতে হবে।করোনাভাইরাস পরিস্থিতির কারণে সৌদি আরব সরকার গত সোমবার সীমিত পরিসরে হজ আয়োজনের ঘোষণা দিয়েছে।

এ বছর দেশটির নাগরিক ও সেখানে অবস্থানরত বিদেশিরাই হজের সুযোগ পাবেন, অন্য কোনও দেশ থেকে এবার হজের কেউ যেতে পারবেন না। এ বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি মিলে প্রায় ৬৫ হাজার হজযাত্রী হজে যাওয়ার জন্য নিবন্ধন সম্পন্ন করলেও তারা কেউ যেতে পারছেন না।