প্রচ্ছদ আজকের সেরা সংবাদ আফগানিস্তানে মসজিদে গুলি, নামাজরত ৭ মুসল্লি নিহত, আহত ১২

আফগানিস্তানে মসজিদে গুলি, নামাজরত ৭ মুসল্লি নিহত, আহত ১২

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ পারওয়ানে খেলালজাই গ্রামে একটি মসজিদে নামাজ আদায়রত মুসল্লিদের ওপর অবাধে গুলি চালিয়েছে সন্ত্রাসীরা। এতে নামাজ আদায়রত অবস্থায় কমপক্ষে সাতজন মুসল্লি নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১২ জন। এ ঘটনা ঘটেছে মঙ্গলবার রাতে। পুলিশকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের অনলাইন দ্য ন্যাশনাল।

এতে বলা হয়েছে, হামলায় কতজন অংশ নিয়েছিল এবং তারা কিভাবে ওই এলাকা ত্যাগ করেছে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায় নি। এ ছাড়া মঙ্গলবার আফগানিস্তানের কুন্দুজে তালেবানদের এক হামলায় নিহত হয়েছেন আট আফগান সেনা সদস্য। রিপোর্টে বলা হয়েছে, ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তিতে স্বাক্ষর করে তালেবানরা।

এর পর থেকেই আফগানিস্তানে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। ওই চুক্তিতে বলা হয়েছে, নিরাপত্তা নিশ্চয়তার বিনিময়ে আফগানিস্তান থেকে সেনাবাহিনী প্রত্যাহার করবে ওয়াশিংটন। ওদিকে আফগানিস্তানে সহিংসতার জন্য তালেবান ও আফগানিস্তানের নিরাপত্তা রক্ষাকারীদের দায়ী করেছে জাতিসংঘ।

এসব হামলায় বেসামরিক প্রাণহানী বৃদ্ধি পেয়েছে। এপ্রিলে হত্যা করা হয়েছে ২০৮ জনকে। এর জন্য দায়ী করা হয়েছে তালেবানকে। আফগানিস্তানে জাতিসংঘ মিশন বলেছে, এই সংখ্যা গত বছর একই মাসের চেয়ে শতকরা ২৫ ভাগ বেশি। আরো বলা হয়েছে, আফগানিস্তানের নিরাপত্তা রক্ষাকারীরা হত্যা করেছে ১৭২ জন বেসামরিক ব্যক্তিকে। এক্ষেত্রে প্রাণহানি বৃদ্ধি পেয়েছে শতকরা ৩৮ ভাগ।