প্রচ্ছদ হেড লাইন আপাতত নামাজের সময় বাদে মসজিদের এসি বন্ধ রাখার অনুরোধ

আপাতত নামাজের সময় বাদে মসজিদের এসি বন্ধ রাখার অনুরোধ

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বিদ্যুৎ সমস্যা সমাধানের জন্য সকল সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের এসি আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। এর আওতায় পড়বে মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডাসহ সব ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান। শুধুমাত্র নামাজের সময় ছাড়া বাকি সময় বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া দোকানপাট ও মার্কেট রাত ৮টার পর বন্ধ রাখতে হবে। এ সময় সরকারি অফিসের সভাগুলো অনলাইনে পরিচালনা করতে হবে। এছাড়া সিএনজি পাম্পগুলো সপ্তাহে একদিন বন্ধ থাকবে। নির্দেশনা না মানলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোমবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে কথা বলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

তৌফিক-ই-ইলাহী বলেন, বিদ্যুতের যে ঘাটতি আমরা সবাই সেটা ভাগ করে নেব। তাতে দিনে এক থেকে দেড় ঘণ্টা, কোথাও দুই ঘণ্টাও লোডশেডিং হতে পারে। কিন্তু দেশের বৃহত্তর স্বার্থে এবং পৃথিবীর এই দুযোর্গপূর্ণ সময়ে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, কীভাবে বিদ্যুতের ব্যবহার কমানো যায় এ নিয়ে বিশদ আলোচনা হয়েছে। আপনারা আগেও শুনেছেন দোকানপাট বন্ধ থাকবে আটটার পরে। যেখানে এসি ব্যবহার করা হয়। সেখানে ২৪ ডিগ্রির ওপরে রাখতে হবে। মসজিদে মুসল্লি যারা আপাতত তারা এসি ব্যবহার থেকে বিরত থাকবেন। আমাদের শপিংমল দোকানপাট সব বন্ধ থাকবে। এখানে যারা নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে আমরা শাস্তিমূলক ব্যবস্থা নিতে বাধ্য হবো।