প্রচ্ছদ খেলাধুলা ‘আইপিএল চীনের টাকায় হলে সমস্যা নেই’

‘আইপিএল চীনের টাকায় হলে সমস্যা নেই’

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

লাদাখ সীমান্তে উত্তেজনা এখনও থামেনি চীন-ভারতের। দুই দেশের সেনাদের হাতাহাতিতে মরতেও হয়েছে বেশ কয়েকজনকে। এরপরই ভারতের বিভিন্ন মহল থেকে উস্কে দেয়া হয় চীন বর্জনের।

এমন উস্কানির পর চীনের তৈরি পণ্য বর্জন করতে শুরু করেছে দেশটির মানুষ। কিন্তু আসন্ন আইপিএলে স্পন্সরশীপ করতে চায় চীনা প্রতিষ্ঠান।

শুধু করতেই চায় না, চীনা ফোন কোম্পানি ভিভো গতবারের মতো এবারও থাকছে আইপিএলের টাইটেল স্পন্সরশীপ হিসেবে। তাহলে এত রক্তপাত, এত বর্জনের হুমকি এত দ্রুত ভুলে গেল ভারত!ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমল বলছেন, আবেগ দিয়ে সব হয় না। তাই যুক্তি মানার পরামর্শ দেন তিনি।

‘এখানে ভারতের স্বার্থ জড়িত। আমরা কোনোভাবেই ভিভোর সঙ্গে স্পন্সরশীপ বাতিল করতে পারব না। আবেগ দিয়ে সব মাপলে তো আর হয় না। আগামী ২০২২ সাল পর্যন্ত কোম্পানিটির সঙ্গে আমাদের চুক্তি রয়েছে।

’অরুণ ধুমল মনে করেন, অর্থনীতির দিক চিন্তা করলে তাতে ভারতেরই লাভ। যেখানে প্রতিবছর ৪৪০ কোটি টাকা পাওয়া যাচ্ছে ভিভো থেকে এবং তারই একটি অংশ যাচ্ছে সরকারের কোষাগারে।

‘চীনের কোনো পণ্য বিক্রির অনুমতি দিলে সেখান থেকে পাওয়া অর্থ চীন নিয়ে যাচ্ছে। আর যদি তারা বিনিয়োগ করে সেই টাকার কিছু অংশ পাচ্ছে বোর্ড আর তার ৪২ শতাংশ দিতে হয় কর।’তাই চীনা কোম্পানির স্পন্সরশীপ নিয়েও কোনো সমস্যা দেখছেন না অরুণ। তাতে বোঝাই যায়, আগামী আইপিএলের স্পন্সরশীপে ভিভোই বলবত থাকছে।

‘ব্যক্তিগতভাবে আমিও চীনের পণ্য বর্জন করার পক্ষে। তবে সরকারের স্বার্থের দিকটাও দেখছি। আপনি দেখেন, অর্থটা ভারত থেকে চলে যাচ্ছে না বরং আসছে চীন থেকে।’