প্রচ্ছদ আজকের সেরা সংবাদ অবশেষে সিইসির আশঙ্কাই সত্যি হলো!

অবশেষে সিইসির আশঙ্কাই সত্যি হলো!

আসন্ন একাদশ নির্বাচনকে কেন্দ্র করে সারাদেশে প্রার্থীদের শুরু হয়েছে রাতদিন মানুষের দারে দারে গিয়ে প্রচার-প্রচারণার কাজ। তবে এই নির্বাচনী প্রচারণাকে কেন্দ্র করে দেশ উত্তপ্ত হচ্ছে ছিন্ন-বিছিন্ন ঘটনা দিয়ে।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) সকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের অডিটোরিয়ামে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের ব্রিফিংকালে নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, এদিকে এটা বলার অপেক্ষা রাখে না যে, নির্বাচনের উত্তাপ ছড়িয়ে পড়েছে। তবে, লক্ষ্য রাখতে হবে উত্তাপের এ পরিবেশ যেন উত্তপ্ত না হয়। উত্তপ্ত হয়ে নির্বাচনী পরিবেশ যেন ব্যাহত না হয়, ব্যাঘাত না ঘটে।

সিইসির বক্তব্য অনুযায়ী দেশের সর্বত্র নির্বাচনী উত্তাপ বইছে। সঙ্গে সঙ্গে উত্তপ্ত হচ্ছে পরিবেশও। সিইসির এই নির্দেশকে উপেক্ষা করে ১১ ডিসেম্বর থেকে দেশের বিভিন্ন এলাকায় ঘটছে ভাঙচুর, হত্যা, আরও দুর্ঘটনা।

সিইসির আশংকাকেই সত্যি করে সারাদেশে নির্বাচনকে কেন্দ্র করে ঘটেছে একাধিক সহিংসতার ঘটনা।

২০ দলীয় জোটের বৈঠক থেকে নোয়াখালীতে যুবলীগের এক নেতাকে গুলি করে হত্যা, নির্বাচনী প্রচারণার ডামাডোলে বগুড়ার ধুনটে যুবদল নেতার বাড়িতে আগুন, গাড়িবহরে হামলা; সিরাজগঞ্জের শাহজাদপুরে বিএনপিপ্রার্থীর বাড়িতে হামলা ও ভাঙচুর; ঠাকুরগাঁওয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের গাড়িবহরে হামলা; নোয়াখালীতে বিএনপির মিছিলে হামলা; নড়াইলে ধানের শীষ প্রার্থীর নির্বাচনী কার্যালয় ভাঙচুর উল্লেযোগ্য।

এদিকে পোষ্টার লাগানো নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হলেও রাজধানীতে অনেক জায়গায় লক্ষ্য করা গেছে। তবে এতেই কেবল ক্ষ্যান্ত না বিরোধীদলের প্রার্থীদের প্রচারণার কাজেও রয়েছে বাধা দেও্য়ার অভিযোগ। পোস্টার লাগাতে বাধা দেয়ার অভিযোগ করেছেন ঢাকা-১২ আসনের বাম গণতান্ত্রিক জোটের প্রার্থী গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ আবদুর রহিম সাকি। নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারছেন না- এমন অভিযোগ করেছেন মির্জা আব্বাস, মেজর হাফিজসহ অনেকে। নির্বাচন কমিশনে (ইসি) গিয়ে অভিযোগও করেছেন কেউ কেউ।

তবে প্রচারণার মধ্যে শুধু সংঘর্ষ বা বিরোধীতাই লক্ষ্য করা গেলেও ঠিক ব্যতিক্রমী ঘটনা ঘটেছে চট্টগ্রামে। সেখানে নির্বাচনী প্রচারে গিয়ে মাঝ রাস্তায় দাঁড়িয়ে কুশল বিনিময় ও কোলাকুলি করেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির দুই নেতা মহিবুল হাসান চৌধুরী নওফেল ও আবদুল্লাহ আল নোমান।

সংসদ নির্বাচনে ভোটের প্রচারেরারনরণারনসম দ্বিতীয় দিনেই প্রাণ ঝরল ফরিদপুর-৩ (সদর) আসনে। প্রতিপক্ষের হামলায় খুন হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের কর্মী ইউসুফ আল মামুন (৪০)। তিনি সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নের সংস্কৃতিবিষয়ক সম্পাদক।মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে ফরিদপুর সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নের গোয়ালডাঙ্গি এলাকায় একটি চায়ের দোকানে এই হত্যার ঘটনা ঘটে।

এদিকে বগুড়ার ধুনট উপজেলায় বিএনপিপ্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজের শোডাউনে হামলা চালিয়ে প্রাইভেটকার ও মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে। একই সঙ্গে যুবদল নেতার বাড়িতে পেট্রল ঢেলে অগ্নিসংযোগ করা হয়েছে। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ধুনট শহরে এবং সোমবার রাত সাড়ে ১১টার দিকে উপজেলার রাঙ্গামাটি গ্রামে এ ঘটনা ঘটে।

রাত সাড়ে ১১টার দিকে এলাঙ্গী ইউনিয়ন যুবদলের সদস্য রাঙ্গামাটি গ্রামের মুরাদ হোসেনের বাড়িতে পেট্রল ঢেলে অগ্নিসংযোগ করে আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে যুবদল নেতার প্রায় ১০ লাখ টাকার সম্পদের ক্ষতি হয়েছে।

এ সংবাদ পেয়ে মঙ্গলবার বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের বিএনপিপ্রার্থী জি এম সিরাজ যুবদল নেতা মুরাদ হোসেনের ক্ষতিগ্রস্ত বাড়ি পরিদর্শনে যান। দুপুর সাড়ে ১২টার দিকে জি এম সিরাজ ধুনট শহরের কলাপট্টি এলাকায় পৌঁছলে আওয়ামী লীগের নেতাকর্মীরা তার ওপর হামলা চালায়। জি এম সিরাজের প্রাইভেটকার ও তিনটি মাইক্রোবাস এবং ১০টি মোটরসাইকেল ভাঙচুর করে আওয়ামী লীগের নেতাকর্মীরা।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলা হয়েছে। মঙ্গলবার ঠাকুরগাঁও সদর উপজেলার বেগুনবাড়ি ইউনিয়নের দানারহাট এলাকায় এ হামলার ঘটনা ঘটে। এতে বেশকিছু গাড়ি ভাঙচুর করা হয়। বিএনপি চেয়ারপাসরনের প্রেস উইং সদস্য শায়রুল কবীর খান এ তথ্য জানিয়েছেন।

এদিকে নোয়াখালীর কবিরহাট উপজেলার কবিরহাট পৌর শহরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের প্রচার মিছিলে যুবলীগ ও ছাত্রলীগ হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে।

সিরাজগঞ্জের শাহজাদপুরে বিএনপির প্রার্থী এমএ মুহিতের পৌর এলাকার রামবাড়ীর (খঞ্জনদিয়া) বাড়িতে হামলা হয়েছে। মঙ্গলবার দুপুরে ওই ঘটনা ঘটে। এ সময় প্রায় ৫০ নেতাকর্মী আহত হন বলে দাবি করেছেন বিএনপির নেতারা।এর আগে সকালে উপজেলা বিএনপির সহসভাপতি এমদাদুল হক নওসাদ (৫৫) ও পৌর যুব দলের সভাপতি মো. আব্দুল্লাহ (৩৫) শহরের টাউন মসজিদের পাশে হামলার শিকার হন বলে অভিযোগ করেন।

এ বিষয়ে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন হিরু অভিযোগ করে বলেন, কোন কারণ ছাড়াই দুপুরে আওয়ামী লীগের কর্মীরা আমাদের এমপি প্রার্থী এমএ মুহিতের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করে।

নোয়াখালীর সদর উপজেলার এওজবালিয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক মো. হানিফকে (২৪) গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার বিকাল পৌনে ৫টার দিকে এ ঘটনা ঘটে।

গতকাল প্রতীক বরাদ্দ ও প্রচারণার প্রথম দিনেও বিএনপির নেতাকর্মীদের আটক করা হয়েছে বলে অভিযোগ করেছেন মির্জা আব্বাস। তার নিজ বাড়ির সামনে থেকেই ১০ থেকে ১২ জনকে আটক করা হয়েছে বলে তিনি দাবি করেন।

ভোলা-৩ আসনের ছয়বারের সাবেক সংসদ সদস্য মেজর (অব.) হাফিজউদ্দিন আহমদ অভিযোগ করেছেন, সন্ত্রাসীদের ভয়ে তিনি তার নির্বাচনী এলাকায় যেতে পারছেন না। নিরীহ নেতাকর্মীদের পথে-ঘাটে ধারালো অস্ত্র নিয়ে আঘাত করা হচ্ছে। জেলা যুবদলের সভাপতি জামাল উদ্দিন ও সাধারণ সম্পাদক সেলিমসহ অনেক সিনিয়র নেতাকে মারধর করে হাসপাতালে পাঠানো হয়েছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) নির্বাচন কমিশনে গিয়ে এসব অভিযোগ করেন তিনি।-সুত্র: বিডি২৪লাইভ