প্রচ্ছদ রাজনীতি অন্য নামে এসে শর্ত পূরণ করলে নিবন্ধন পাবে জামায়াত : ইসি মো....

অন্য নামে এসে শর্ত পূরণ করলে নিবন্ধন পাবে জামায়াত : ইসি মো. আলমগীর

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

আদালতের রায়ে জামায়াতের নিবন্ধন বাতিল হওয়ার পর নতুন নামে রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছে দলটির নেতারা। ইতিমধ্যে নিবন্ধনের যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন করেছেন তারা। এ বিষয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলছেন, শর্ত পূরণ করে যদি ভিন্ন নামে আসে তাহলে জামায়াতের নিবন্ধন পেতে বাধা নেই।

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মো. আলমগীর বলেন, জামায়াতে ইসলামীর নিবন্ধন কোর্টের আদেশে বাতিল করা হয়েছে। কেউ নিবন্ধিত হতে চাইলে নতুন করে নিবন্ধন নিতে হবে। জামায়াতের নতুন দলে যদি কোনো যুদ্ধাপরাধী না থাকে এবং তাদের গঠনতন্ত্র যদি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক না হয়, তাহলে শর্ত পূরণ করে ভিন্ন নামে তাদের নিবন্ধন পেতে বাধা নেই।

তিনি জানান, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত, দণ্ডপ্রাপ্ত আসামিদের রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেওয়ার সুযোগ নেই। এছাড়া মুক্তিযুদ্ধ ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক গঠনতন্ত্র নিয়ে কেউ আবেদন করলে তাদের নিবন্ধন দেয়া হবে না।

কেউ আগে জামায়াতের রাজনীতিতে ছিল, সে যদি নতুন দল করতে চায় সেটা পারবে কি না- এই প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, সে তো জামায়াত আর করছে না। একটা জিনিস বুঝতে হবে। যেমন, আমাদের অনেক দল একসময় একটা রাজনৈতিক দল করত। ওই দল তিনি ত্যাগ করেছেন, করে আবার অন্য একটি রাজনৈতিক দলে যোগ দিয়েছেন। অথবা একটা দল আগে একটা নামে ছিল, পরে ওই দল নাম পরিবর্তন করেছে। এমন হয়েছে বাংলাদেশে। অনেক দলই এমন করেছে। আবার কোনো কোনো রাজনৈতিক দল ভেঙে গেছে। ভেঙে গিয়ে আরেকটা দল গঠন করেছে। মনে করুন একটা দল ‘জেড’ দল ছিল, ভেঙে গিয়ে ‘ওয়াই’ দল গঠন করেছে। ওই দলকে তো আর আগের দল হিসেবে বলার সুযোগ নেই। তবে দেখতে হবে তাদের ব্যক্তিগত কোনো ই… (শর্ত পূরণে ব্যর্থ হয় এমন কিছু) আছে কি না।

তিনি বলেন, জামায়াত হিসেবে আসার সুযোগ নেই। মুক্তিযুদ্ধ ও সংবিধানের চেতনার বাইরে যদি কোনো দলের চেতনা থাকে গঠতন্ত্রে, তাহলে তাকে নিবন্ধন দেওয়ার কোনো সুযোগ নেই। যে-ই আসবে, স্বাধীনতায় বিশ্বাস থাকতে হবে, মুক্তিযুদ্ধের চেতনায় ও সংবিধানের চেতনায় সম্মান থাকতে হবে। যদি বলে নারী নেতৃত্ব থাকবে না, তাহলে কি দেওয়ার সুযোগ আছে? সংবিধানে বলা আছে নারী-পুরুষে কোনো বৈষম্য করা যাবে না, ধর্মের ভিত্তিতে কোনো রাজনৈতিক বৈষম্য করা যাবে না। এসব থাকলে নিবন্ধন দেওয়া যাবে না।

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। এর পাঁচ বছর পর ২০১৮ সালের ২৯ অক্টোবর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)।